টাইমলাইনভারত

বিশ্বভারতী কাণ্ডে এবার প্রতিবাদের পথে দিল্লির বাঙালি সমাজ

শান্তিনিকেতনের বিশ্বভারতী কান্ডে রাজনীতির রং ছাপিয়ে বাংলার বাইরে থাকা দিল্লির বাঙালিরা প্রতিবাদে মুখর মোমবাতি প্রজ্জ্বলনের মধ্য দিয়ে। পশ্চিমবঙ্গের বুদ্ধিজীবীরা দেরিতে হলেও খোলা চিঠির মাধ্যমে তাদের প্রতিবাদের খোলা চিঠি দিলেও চুপ করে থাকেনি আপামর বাঙালি। সোশ্যাল মিডিয়ায় সোচ্চার পশ্চিমবঙ্গের সেলিব্রিটি থেকে সাধারণ মানুষ।

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর আপামর বাঙালির হৃদয়ে। শুধু বাংলায় নয় বিশ্বভারতীর কলঙ্কময় অধ্যায় এর প্রতিবাদে সোচ্চার প্রবাসী বাঙালিরা দিল্লির মিনি বেঙ্গল গুগল পরিচিত চিত্তরঞ্জন পার্ক অঞ্চলেও প্রতিবাদে মুখর হল শিক্ষিত বাঙালিরা।

2021 সালে পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনের প্রাকমুহুর্তে কবিগুরুর বিশ্বভারতীতে নিলজ্জ বর্বরোচিত শাসক দলের নেতাকর্মীদের আক্রমণের প্রতিবাদে বাঙালি দেশের সমস্ত জায়গায় এক মঞ্চে কারণ কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর কোন রাজনৈতিক দলের নয় বাংলার আপামর বাঙালির কাছে বঙ্গসংস্কৃতির প্রতীক। আর সেই আবেগ কে আটকে রাখতে না পেরে মোমবাতি প্রজ্জ্বলনের মধ্য দিয়ে প্রতিবাদের ভাষায় গর্জে উঠলেন প্রবাসী বাঙালিরা।

শুধু দেশেই নয় দেশের বাইরেও ও বাঙালি সবার নিন্দায় সরব আজ অথচ অবাক কান্ড শুধু লোক দেখানো কিছু পদক্ষেপ ছাড়া এখন অব্দি মুখ্যমন্ত্রী প্রকাশ করেননি আজও। যার ফলে হতে পারে আগামী দিন পশ্চিমবঙ্গ সহ সারা দেশ ও বিদেশে বাঙালি এই বিশ্বভারতী কান্ডে সোচ্চার হয়ে পথে নামতে পারে।

Related Articles

Back to top button