fbpx
টাইমলাইনভারত

ব্রেকিং: কিছুক্ষণের মধ্যেই সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি পদে শপথ নেবেন শরদ অরবিন্দ বোবডে

বাংলা হান্ট ডেস্ক :গত সপ্তাহেই সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি রঞ্জন গগৈয়ের জমানা শেষ হয়েছে, 15 নভেম্বর অর্থাত্ শুক্রবার ছিল তাঁর কার্যকালের মেয়াদের শেষ দিন। সোমবার থেকেই নতুন দেশের শীর্ষ আদালতের বিচারপতির যাত্রা শুরু হবে, 47 তম বিচারপতির শপথ গ্রহণ আজ। আজ দেশের শীর্ষ আদালতের প্রধান বিচারপতি পদে আসীন হয়ে শপথ গ্রহণ করবেন শরদ অরবিন্দ ববদে,অযোধ্যা মামলায় প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চের অন্যতম বিচারপতি ছিলেন তিনি, আগামী দেড় বছর তিনি ওই পদে আসীন থাকবেন। সুপ্রিম কোর্টের দ্বিতীয় বরিষ্ঠ বিচারপতির শিরোপা পাচ্ছেন অরবিন্দ ।

যদিও গত অক্টোবর মাসে নিজের কার্যকালের মেয়াদ শেষ হওয়ার আগে কেন্দ্রের কাছে সরোদ পদের নাম প্রস্তাব রেখেছিলেন রঞ্জন গগৈর। বর্তমান মহারাষ্ট্র ন্যাশনাল ল ইউনিভার্সিটির উপাচার্য শরদ অরবিন্দ বোবডে আগে বম্বে হাইকোর্টের অতিরিক্ত বিচারক হিসেবে দায়িত্ব সামলেছেন এর পর 2012 সালে মধ্যপ্রদেশ হাইকোর্টের প্রধান বিচারপতি হিসেবে দেখা গিয়েছিল তাঁকে, পরবর্তী ক্ষেত্রে ঠিক তার পরের বছর সুপ্রিম কোর্টের বিচারপতির দায়িত্ব নিয়েছিলেন।

সোমবার রাষ্ট্রপতি ভবনে শপথ নেবেন তিনি। আইনজীবী পরিবারের সন্তান শরদ অরবিন্দ বোবডে জন্ম নাগপুরে, নাগপুরেই কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে শেষ করার পর বম্বে হাইকোর্টে যোগ দিয়েছিলেন তিনি। একই সঙ্গে এ দিন আরও একটি উল্লেখযোগ্য ঘটনা ঘটতে চলেছে সুপ্রিম কোর্টের ইতিহাসে আর তা হল প্রবীণতম পাঁচ বিচারপতির মধ্যেই আসছেন অন্যতম মহিলা বিচারপতি আর ভানুমতী।

দিল্লির নির্ভয়া গণধর্ষণ কাণ্ডের অন্যতম অপরাধীদের ফাঁসির আদেশ দেওয়া হয়েছিল যে বেঞ্চ থেকে সেই বেঞ্চের অন্যতম সদস্য ছিলেন আর ভানুমতী। কলেজিয়ামের নতুন মহিলা সদস্য হচ্ছেন তিনি। 13 বছর পর অর্থাত্ রুমা পালের পর মহিলা সদস্য বিচারপতি হচ্ছেন ভানুমতি।

Back to top button
Close