টাইমলাইনভারত

শাস্ত্রমতে বাঘের শেষকৃত্য, সবাইকে কাঁদিয়ে চলে গেল ২৯ শাবকের জন্ম দেওয়া “সুপার মম”

বাংলা হান্ট ডেস্ক: মধ্যপ্রদেশের জঙ্গলে একচ্ছত্র অধিকার ছিল তার! পাশাপাশি সেই রাজ্যের জঙ্গলকে বাঘেদের বিশেষ স্থান হিসেবেও গড়ে তুলেছিল সে। ১৬ বছরেরও বেশি জীবনকালে সে জন্ম দিয়েছিল ২৯ টি শাবকের। তবে, শনিবার শেষ হল তার আয়ু। সবাইকে কাঁদিয়ে চলে গেল ভারতের “সুপার মম” বাঘিনী কলারওয়ালি।

এই প্রসঙ্গে পেঞ্চ টাইগার রিজার্ভের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে যে, শনিবার সন্ধ্যা ৬.১৫ নাগাদ রিজার্ভের কর্মঝিরি রেঞ্জে বাঘিনীটি মারা যায়। কলারওয়ালির শেষকৃত্য সম্পন্ন হয় হিন্দুমতে। কাঠ দিয়ে সাজিয়ে দেওয়া হয়েছিল তার চিতা। দেওয়া হয়েছিল ফুল এবং মালাও। শেষকৃত্যের আগে তাকে মালা পরিয়ে দিতে এসেছিলেন বহু স্থানীয় মানুষ। চোখের জলে তাকে চিরবিদায় জানান বনদফতরের কর্মীরাও।

পেঞ্চ রিজার্ভ ফরেস্টের অন্যতম মূল আকর্ষণ ছিল এই বাঘিনী। তার গলায় কলার বাঁধা থাকত বলে পর্যটকরাই ভালবেসে তার নাম দিয়েছিল কলারওয়ালি। এই নামেই সবচেয়ে বেশি পরিচিত ছিল সে।

পাশাপাশি, এত সন্তানের জন্ম দেওয়ার জন্য তাকে বলা হত “সুপার মম”ও! অনেকে তাকে মাতারানি বলেও ডাকতেন। তবে বন দফতরের কাছে বাঘিনীটি পরিচিত ছিল টি-১৫ নামে। দেশে বাঘেদের মধ্যে সবচেয়ে বেশি শাবকের জন্ম দেওয়ার রেকর্ড গড়েছিল কলারওয়ালি। সেই সুপার মমেরই মৃত্যু হল ১৬ বছর বয়সে।

প্রসঙ্গত উল্লেখ্য, সাধারণত বাঘ ১২ বছরের বেশি না বাঁচলেও কলারওয়ালি বেঁচেছিল ১৬ বছর। স্বাভাবিকভাবেই বার্ধক্যের কারণে শেষে ঠিকঠাক চলতেও পারতনা সে। বনদফতর সূত্রে খবর, ১৪ জানুয়ারি শেষবার তাকে দেখা গিয়েছিল একটি নালার কাছে। সেখানে প্রায় ২ ঘন্টা ধরে একাই পড়েছিল সে। শেষে তাকে উদ্ধার করে বন দফতরের কর্মীরা চিকিৎসার জন্য হাসপাতালে নিয়ে যান। সেখানেই মৃত্যু হয় তার।

এদিকে, কলারওয়ালির মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন একাধিক জন। মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান এই প্রসঙ্গে টুইট করেছেন যে, “পেঞ্চের ‘সুপার টাইগ্রেস মা’ কলারওয়ালিকে শ্রদ্ধা, সে মধ্যপ্রদেশের গর্ব এবং ২৯ টি শাবকের মা। যারা মধ্যপ্রদেশের জন্য বাঘ রাজ্যের মর্যাদা অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে৷ মধ্যপ্রদেশের বন সবসময় পেঞ্চ টাইগার রিজার্ভের ‘রাণী’র শাবকের গর্জনে অনুরণিত হবে।”

পাশাপাশি, IFS অফিসার পারভীন কাসওয়ান জানিয়েছেন যে, “কিংবদন্তিদের মধ্যে কিংবদন্তি। কলারওয়ালি হল বিখ্যাত বাঘিনী যে ২৯ টি শাবকের জন্ম দেওয়ার রেকর্ড তৈরি করেছে। সে এখন আর নেই। কিন্তু সে তার প্রজাতিকে সুস্বাস্থ্যের মধ্যে রেখে গেছে,” পাশাপাশি, কলারওয়ালি বিশ্বের সবচেয়ে বেশি ছবি তোলা বাঘের মধ্যে একটি বলেও জানিয়েছেন তিনি।

Related Articles

Back to top button