টাইমলাইনবাংলাদেশভারত

বন্ধুত্বের মান রাখল ভারত, প্রধানমন্ত্রী মোদীকে ধন্যবাদ জানালেন শেখ হাসিনা

বাংলাহান্ট ডেস্কঃ বন্ধু দেশ ভারতের থেকে করোনা ভ্যাকসিন উপহার পেল বাংলাদেশ (bangladesh)। উপহার পেয়েই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (narendra modi) ধন্যবাদ জনালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Sheikh Hasina)। বন্ধুত্বের নিদর্শন দেখাল দুই দেশই। করোনা মহামারি কালে প্রতিবেশি বন্ধু দেশের সাহায্যের কৃতজ্ঞতা জানালেন হাসিনা।

সেরাম ইনস্টিটিউটের করোনা ভ্যাকসিন কোভিশিল্ড (Covishield) এবং ভারত বায়োটেকের কোভ্যাকসিন (Covaxin)- একই সঙ্গে দুটো ভ্যাকসিনকে এই প্রথম কোন দেশ মান্যতা দিল। ভারতে টিকাকরণ শুরু হতেই বিভিন্ন দেশ থেকেও সাহায্যের আর্জিও জানিয়েছে।

আবিস্কৃত করোনা ভ্যাকসিনকে মান্যতা দিতেই বিভিন্ন দেশ ভারতের কাছে ভ্যাকসিন সাহায্যের আর্জি জানায়। তার মধ্যে ৬ টি বন্ধুদেশকে প্রথমে ভ্যাকসিন দেওয়ার কথায় জানায় ভারত। গত ২০ শে জানুয়ারি সকালেই বন্ধু দেশ ভুটানের উদ্দেশ্যে রওনা হয়ে গিয়েছিল কোভিশিল্ডের ডোজ। তারপর বৃহস্পতিবার বন্ধু দেশ বাংলাদেশের রাজধানী ঢাকায় পৌঁছায় কোভিশিল্ডের ২০ লক্ষ ডোজ।

ভারত থেকে আগত এই উপহার বাংলাদেশ সরকারের হাতে তুলে দেন ঢাকার ভারতীয় হাইকমিশনার বিক্রম দেরাইস্বামী। বৃহস্পতিবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এই অনুষ্ঠানে উপস্থিত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘ভারত থেকে উপহার স্বরূপ করোনা ভ্যাকসিন পেয়ে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আমি অনেক ধন্যবাদ জানাই’। সেইসঙ্গে তিনি বলেন, ‘পরবর্তীতে পরিকল্পনা অনুযায়ী ভারত থেকে ক্রয় করা টিকা খুব শীঘ্রই বাংলাদেশে আসবে’।

পাশাপাশি আরও জানা গিয়েছে, বাংলাদেশ সরকার ভারত থেকে খুব শীঘ্রই বিরাট পরিমাণ করোনা টিকা ক্রয় করতে চলেছেন। আগামী ৬ মাসের মধ্যে ভারত থেকে বাংলাদেশে প্রায় ৩ কোটি টিকা যাওয়ার কথা রয়েছে। তবে চলতি মাসেই ভারত থেকে ক্রয় করা টিকার প্রায় ৫০ লক্ষ ডোজ বাংলাদেশে পৌঁছে যাবে।

Back to top button