টাইমলাইনপশ্চিমবঙ্গভারতরাজনীতি

বড় ঝটকা তৃণমূলে, মমতাকে পাশ কাটিয়ে গোয়া এবং যোগীরাজ্যে কংগ্রেসের সঙ্গে জোটের ইঙ্গিত শিবসেনার

বাংলাহান্ট ডেস্কঃ চলছে জাতীয় স্তরে বিরোধী জোট গঠন করার খেলা। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কংগ্রেসের সঙ্গে দূরত্ব তৈরি করলেও, এবার কংগ্রেসের উপরেই ভরসা রাখলেন শিবসেনা সাংসদ সঞ্জয় রাউত (sanjay raut)। বৈঠক করলেন কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধীর (priyanka gandhi) সঙ্গে।

বিরোধী জোট গঠনের লক্ষ্যে মঙ্গলবারই আবার কংগ্রেস নেতা রাহুল গান্ধীর সঙ্গে দেখা করেছিলেন সঞ্জয় রাউত। কংগ্রেসের সঙ্গে জোট গঠন ছাড়া বিজেপিকে হাটানো যাবে না বলেই জানিয়েছিলেন তিনি। তাঁর মতে, কংগ্রেসের সঙ্গে জোট গঠন না করলে, সেই জোট বিজেপির বিরুদ্ধে নয়, বরং গেরুয়া শিবিরের ভিত্তিই আরও মজবুত করবে।

তবে এবার কেন্দ্রের ক্ষমতা থেকে বিজেপি সরকারকে উৎখাত করার লক্ষ্যে প্রিয়াঙ্কা গান্ধীর সঙ্গে এক বৈঠক সেরে নিলেন শিবসেনা সাংসদ সঞ্জয় রাউত। বৈঠকের পরবর্তীতেই তিনি জানান, আসন্ন বিধানসভা নির্বাচনের জন্য প্রয়োজনে শিবসেনা জোট বাঁধতে পারে উত্তরপ্রদেশ ও গোয়ায় কংগ্রেসের সঙ্গে। দিল্লীতে কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধীর সঙ্গে এক জোড়ালো বৈঠকের পর, বুধবার এমন মন্তব্যই করলেন সঞ্জয় রাউত।

বিষয়টা হল, মুখ্যমন্ত্রীর আসন ধরে রাখার লড়াই অর্থাৎ বাংলায় উপনির্বাচনের পূর্বে একবার দিল্লী গিয়েছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে গিয়ে সোনিয়া গান্ধী এবং রাহুল গান্ধীর সঙ্গে দীর্ঘ বৈঠকের পর, কেন্দ্র সরকার বিরোধী এক জোট গড়ে তোলার পরিস্থিতিও তৈরি হয়েছিল।

কিন্তু মুখ্যমন্ত্রী বাংলায় ফিরে আসতেই, সেই থেকে একাধারে মুখ্যমন্ত্রী এবং অন্যদিকে তৃণমূলের নেতৃত্বগণ সকলের মুখেই শুধু শোনা গিয়েছিল কংগ্রেস নিন্দা। আবারও কদিন আগের রাজধানী সফরে, ভুল করেও সোনিয়া গান্ধীর মুখোমুখি হননি মুখ্যমন্ত্রী। এসবের মধ্যে পড়ে ধারণা করা যাচ্ছে, কংগ্রেস তৃণমূলের জোট বোধ করি আর সম্ভব হচ্ছে না।

Related Articles

Back to top button