টাইমলাইনভারত

দেবদেবীর ছবি লাগানো আতশবাজি বিক্রিতে জারি নিষেধাজ্ঞা, বড় সিদ্ধান্ত শিবরাজ সরকারের

বাংলাহান্ট ডেস্কঃ আসন্ন দীপাবলি নিয়ে এক কড়া সিদ্ধান্ত নিল মধ্যপ্রদেশ সরকার শিবরাজ সিং চৌহান (Shivraj Singh Chouhan)। প্যাকেটে দেবদেবীর ছবি লাগানো রয়েছে, এমন আতশবাজির আর বিক্রি করা যাবে না। কোটি কোটি মানুষের অনুভূতিকে সম্মান জানিয়ে এই সিদ্ধান্ত নিয়েছে মধ্যপ্রদেশ সরকার।

মধ্যপ্রদেশ সরকারের এই সিদ্ধান্তে সাধারণ মানুষজনের ধর্মীয় ভাবাবেগে আঘাত না লাগলেও, আতশবাজি বিক্রেতারা সমস্যার মধ্যে পড়েছেন। অনেকেই এমন যাছেন যারা আগে থাকতেই প্রচুর পরিমাণে বাজি জমা করে রেখেছেন দীপাবলিতে বিক্রয় করার জন্য। সেই সকল বাজি বিক্রেতারা প্রবল ক্ষতির মুখোমুখি হয়েছেন। তবে যেসকল বিক্রেতারা দেবদেবীর ছবি ছাড়াই বাজি বিক্রি করতেন, তারা সরকারের এই সিদ্ধান্তের পক্ষে সহমত জ্ঞাপন করেছেন।

মধ্যপ্রদেশ সরকারের ঘোষণা
মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান ঘোষণা করেছেন, এই দীপাবলিতে না দেবদেবীর ছবি দেওয়া আতশবাজি বিক্রয় হবে, না দেবদেবীর কোন পোস্টার ছেঁড়া যাবে। কারণ স্বরূপ তিনি ব্যাখ্যা করেছেন, দীপাবলির পরের দিন দেখা যায় আতশবাজি পোড়ানোর পর সেই কাগজগুলো হয় রাস্তা ঘাটে ফেলে দেওয়া হয়, নাহলে কোন আবর্জনার স্তূপের মধ্যে ফেলে দেওয়া হয়। এতে হিন্দু ধর্মাম্বলী মানুষদের ধর্মীয় ভাবাবেগে আঘাত লাগে। তাই এবার আর দেবদেবীর ছবি দিয়ে আতশবাজি বিক্রি করা যাবে না।

ব্যবসায়ীদের মতামত
সরকারের নেওয়া এই সিদ্ধান্তে ভোপালের এক ব্যবসায়ী জানিয়েছেন, আতশবাজির প্যাকেটে দেবদেবীর ছবি থাকায় তাকেও অনেক সমস্যার মধ্যে পড়তে হয়েছিল। সেই কারণে তিনি দেবদেবীর ছবি থাকা আতশবাজি বিক্রি প্রায় বন্ধ করে দিয়েছেন। তবে তিনি বলেছেন, সরকার যে সিদ্ধান্ত নিয়েছে, তা যদি কিছুদিন আগে নিত, তাহলে অনেকেরই ব্যবসায় ক্ষতি হত না। তবে বেশির ভাগ ব্যবসায়ীরা জানিয়েছেন, বাজি কারখানায় যদি দেবদেবীর ছবি লাগানো বন্ধ করে দেয়, তাহলে অনেক সুবিধা হয়।

Back to top button