টাইমলাইনভারতক্রিকেটIPL

আমার রেকর্ড ভাঙতে গিয়ে নিজের হাড় না ভেঙে ফেলে! উমরানকে নিয়ে বললেন শোয়েব আখতার

বাংলা হান্ট ডেস্কঃ প্রতিবছরই আইপিএল সংস্করণ একাধারে যেমন মানুষের মধ্যে জনপ্রিয়তা বৃদ্ধি করে চলেছে, ঠিক তেমনি ভাবে এই প্রতিযোগিতার মাধ্যমে ভারত পাচ্ছে একাধিক নতুন প্রতিভার সন্ধান। বুমরাহ, শামি থেকে শুরু করে মনীশ পান্ডে, সূর্য কুমারের মতো একাধিক ভারতীয় খেলোয়াড়রা জাতীয় দলে সুযোগ পেয়েছেন আইপিএলের মাধ্যমে আর সেই ধারা বজায় রেখে এ বছরেও বেশ কয়েকজন নতুন প্রতিভা তাদের পারফরমেন্সের মাধ্যমে নজর কেড়ে চলেছে। তবে তাদের মধ্যে যদি সবচেয়ে বেশি চর্চায় কেউ থেকে থাকেন, তিনি হলেন হায়দ্রাবাদের বোলার উমরান মালিক।

উমরানের স্পিড থেকে শুরু করে বোলিংয়ে নিখুঁত নিয়ন্ত্রণের মাধ্যমে সকলের মনে জায়গা করে নিয়েছে জম্মু-কাশ্মীরের এই খেলোয়াড়। রবি শাস্ত্রী থেকে শুরু করে হরভজন সিংয়ের মতো প্রাক্তন ভারতীয় ক্রিকেটাররাও তাঁর প্রশংসায় ইতিমধ্যে পঞ্চমুখ হয়েছেন। এমনকি দুরন্ত বোলিং স্পিডের জন্য তাঁকে ইতিমধ্যেই শোয়েব আখতারের সঙ্গে তুলনা করা শুরু হয়ে গিয়েছে আর এই তুলনা প্রসঙ্গে এবার মুখ খুললেন স্বয়ং শোয়েব। উমরানের প্রশংসা করার পাশাপাশি তাঁকে খোঁচা মারতেও ছাড়েনি পাকিস্তানের সর্বকালের অন্যতম শ্রেষ্ঠ এই বোলার।

হায়দ্রাবাদের হয়ে এবছর অভিষেক ঘটিয়েই নজর কেড়েছে উমরান। তাঁর আগুনে পেসের সামনে বহু তাবড় তাবড় ব্যাটসম্যানদেরও হার স্বীকার করতে দেখা মিলেছে। কখনো ভয়ঙ্কর ইয়র্কারে স্টাম্প উড়িয়ে দেওয়া হোক তো কখনো আবার তীক্ষ্ণ বাউন্সার এসে ব্যাটসম্যানের হেলমেটে লেগেছে! এইভাবে ক্রমশ অসংখ্য ক্রিকেট ফ্যান থেকে শুরু করে বিশ্বের বহু প্রাক্তন ক্রিকেটারদের মধ্যে চর্চায় রয়েছেন তিনি। প্রতি ম্যাচেই 155 কিলোমিটারের বেশি গতিতে বল করার পাশাপাশি ইন সুইং ও আউট সুইংয়েও সমান দক্ষ উমরান। এমনকি সম্প্রতি একটি ম্যাচে 157 কিলোমিটার বেগে বল করে তাক লাগিয়ে দেয় এই বোলার আর এর পরেই প্রশ্ন উঠতে শুরু করে যে, দীর্ঘ বহু বছর ধরে সুরক্ষিত থাকা পাকিস্তানের বোলার শোয়েব আখতারের রেকর্ড কি ভাঙতে চলেছে উমরান?

বলে রাখা ভালো, দীর্ঘ 20 বছর ধরে শোয়েব আখতারের রেকর্ড বিশ্বের কেউই ভাঙতে পারেননি! একটি ম্যাচে পাকিস্তানি বোলারের 161.3 কিলোমিটার প্রতি ঘন্টা বেগে বল করার রেকর্ড তবে কি এক ভারতীয়র হাতেই ভাঙতে চলেছে? এ প্রসঙ্গে এদিন মুখ খোলেন পাকিস্তানি বোলার। তিনি বলেন, “আমার বিশ্ব রেকর্ডটি দীর্ঘ 20 বছর ধরে কেউ ভাঙতে পারেনি। যখন আমাকে সকলে এ বিষয়ে প্রশ্ন করে, তখন আমারও মনে হয় কেউ না কেউ অন্তত এই রেকর্ডটি টপকে যাক।”

Shoaib Akhtar,

শোয়েব আরো বলেন, “আমি খুশি হব যদি উমরান মালিক এটি ভাঙতে পারে। তবে আমি প্রার্থনা করব যে, আমার রেকর্ড ভাঙতে গিয়ে যেন ওর নিজের হাড়-ই না ভেঙে যায়! অর্থাৎ সর্বদা ও যেন ফিট থাকে।” শোয়েব আখতারের এই মন্তব্য যে ঘুরিয়ে উমরানকে খোঁচা দেওয়ারই মতলব, তা বুঝতে দেরী হয়নি ক্রিকেটপ্রেমীদের।

Related Articles

Back to top button