টাইমলাইনবিনোদনরাজনীতি

মমতা বন্দ‍্যোপাধ‍্যায়ের ভাবনায় শর্টফিল্ম, বাড়ি বসেই অভিনয় আবির-মিমি-নুসরতদের

বাংলাহান্ট ডেস্ক: মুখ‍্যমন্ত্রী মমতা বন্দ‍্যোপাধ‍্যায়ের (Mamata Banerjee) ভাবনায় রূপ পেল করোনা (corona) সচেতনতা নিয়ে তৈরি স্বল্প দৈর্ঘ‍্যের ছবি (short film) ‘ঝড় থেমে যাবে একদিন’। ছবিতে অভিনয় করলেন প্রসেনজিৎ চ‍্যাটার্জি (prasenjit chatterjee), আবির চ‍্যাটার্জি (abir chatterjee), মিমি চক্রবর্তী (Mimi chakrabarty), নুসরত জাহান (nusrat jahan), কোয়েল মল্লিক, রুক্মিনী মৈত্র সহ টলিউডের হেভিওয়েটরা। পরিচালনায় ছিলেন অরিন্দম শীল। গোটা ব‍্যাপারটাই হল বাড়ির মধ‍্যে। অর্থাৎ যে যার বাড়িতে বসেই অভিনয় করলেন, তৈরি হল ছবি।
পরিকল্পনা আগেই হয়েছিল। রাজ‍্যের অসহায় মানুষদের পাশে দাঁড়ানোর জন‍্য এই নতুন উপায় বাতলেছিলেন মুখ‍্যমন্ত্রী মমতা বন্দ‍্যোপাধ‍্যায়। ছবির ভাবনা তাঁরই। এর থেকে প্রাপ্ত অর্থের গোটাটাই তুলে দেওয়া হবে সিনেপাড়ার টেকনিশিয়ানদের তহবিলে।


স্বল্প দৈর্ঘ‍্যের ছবিটি তৈরি হয়েছে মূলত সাধারন মানুষকে করোনা ও লকডাউনের নিয়ম সম্পর্কে সচেতন করার জন‍্য। ছবির প্রথমেই দেখা গিয়েছে, রুক্মিনীর বাবা অর্থাৎ পরান বন্দ‍্যোপাধ‍্যায় অসুস্থ। কিন্তু এই লকডাউনের মধ‍্যে দেশের বাড়িতে ওষুধ নিয়ে যাওয়া সম্ভব নয় রুক্মিনীর পক্ষে।
এমতাবস্থায় তাঁর পাশে দাঁড়ান শুভশ্রী, নুসরত, মিমি, পরমব্রত, আবিররা। শেষ পর্যন্ত পুলিসের থেকে বিশেষ পারমিশন করিয়ে রুক্মিনীর বাবার জন‍্য পৌঁছয় ওষুধ ও চিকিৎসক। রুক্মিনী নিজেও পুলিসের গাড়িতে করে পৌঁছায় বাবার কাছে। লকডাউন চললেও যে এই ধরনের এমার্জেন্সিতে পুলিস সবসময় পাশে রয়েছে সেই বার্তাই দেওয়া হয়েছে ছবির মাধ‍্যমে।

 

অরিন্দম শীল ও পদ্মনাভ দাশগুপ্তের মিলিত প্রচেষ্টায় তৈরি হয়েছে চিত্রনাট‍্য। ছবিতে সঙ্গীত পরিচালনা করেছেন কবীর সুমন। মমতা বন্দ‍্যোপাধ‍্যায় নিজে লিখেছেন ছবির সব গান।
অভিনয়ে দেখা গিয়েছে প্রসেনজিৎ চট্টোপাধ‍্যায়, আবির চট্টোপাধ‍্যায়, পরান বন্দ‍্যোপাধ‍্যায়, পরমব্রত চট্টোপাধ‍্যায়, নুসরত জাহান, মিমি চক্রবর্তী, কোয়েল মল্লিক সহ আর ও অনেককে।

বলিউডের পর এবার টলিউডেও এমন উদ‍্যোগ দেখে অভিভূত নেটিজেনরা। ছবির চিত্রনাট‍্যও যে বেশ ভাল তাও বলছেন তারা। পাশাপাশি বাড়িতে থেকেই গোটা একটা ছবির শুটিং করা যায় তা দেখেও উচ্ছ্বসিত নেটজনতা।

Back to top button