টাইমলাইনখেলাক্রিকেট

T-20-তে চূড়ান্ত ফ্লপ হলেও ODI-তে অনবদ্য শ্রেয়স আইয়ার! আজ অর্ধশতরান করে ছুঁয়ে ফেললেন কোহলিকে

বাংলা হান্ট নিউজ ডেস্ক: টি-টোয়েন্টি ফরম্যাটে তার পারফরম্যান্স নিয়ে প্রশ্ন তোলার যথেষ্ট সুযোগ রয়েছে। ওই ফরম্যাটে নিজের ধারাবাহিকতার অভাবেই বিশ্বকাপের দলে সুযোগ পাননি শ্রেয়স আইয়ার। কিন্তু ওডিআই ফরম্যাটে তার গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন তোলার কোন জায়গা নেই। গত এক বছর ধরে তিনি যে কতটা ভালো ফর্মে রয়েছে সেটা তার পরিসংখ্যানই প্রমাণ করে দিচ্ছে। আজ অকল্যান্ডের ইডেন পার্কে আরো একবার ব্যাট হাতে নিজের ক্ষমতার প্রমাণ দিলেন শ্রেয়স আইয়ার।

সফরের টি-টোয়েন্টি ম্যাচ দুটিতে যখন তিনি সম্পূর্ণ ব্যর্থ হয়েছিলেন তখন অনেকেই দাবি তুলেছিলেন তাকে যেন ওডিআই সফরে সুযোগ না দেওয়া হয়। কিন্তু আজ ৭৬ বলে ৪টি চার ও ৪টি ছক্কার সাহায্যে ৮০ রানের একটি অসাধারণ ইনিংস খেলে নিজের সমালোচকদের আপাতত চুপ করিয়ে দিলেন শ্রেয়স। সেই সঙ্গে ভারতের দুই ওপেনার শুভমান গিল (৫০) ও শিখর ধাওয়ানের (৭২) অর্ধশতরানের পাশাপাশি ওয়াশিংটন সুন্দরের ১৬ বলে ৩৭ রানের দুর্দান্ত ক্যামিওতে ভর করে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজের প্রথম ওডিআই ম্যাচে ৩০৬ রান বোর্ডে তুলেছে ভারত।

 

নিজের খেলা শেষ আটটি ওডিআই ইনিংসে ৫ টি অর্ধশতরান এবং ১ টি শতরান সহ মোট ৫১২ রান করেছেন শ্রেয়স আইয়ার। পরের বছর ঘরের মাটিতে ওডিআই বিশ্বকাপ খেলবে ভারতীয় দল। তার আগে এই ফর্ম যদি বজায় রাখতে পারেন শ্রেয়স, তাহলে ভারতীয় দল অনেকটা স্বস্তিতে এই প্রতিযোগিতায় নামতে পারবে।

Shreyas Iyer,Umran Malik,India vs New Zealand,Team India,ODI format,Shreyas 80

 

শ্রেয়স কতটা ভালো ফর্মে রয়েছেন সেটা বোঝানোর জন্য ভারতীয় ব্যাটারদের একটি পরিসংখ্যান সকলের সামনে তুলে ধরা হলো। ২০২০ সালের পর থেকে ভারতীয় দলের ব্যাটারদের মধ্যে সবচেয়ে বেশিবার ৫০ বা তার বেশি রান করা ক্রিকেটারদের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন শ্রেয়স। ২১ টি ইনিংসে তিনি ৯ বার ৫০ বা তার বেশি রান করেছেন। এই নিৰ্দিষ্ট সময়ে সমসংখ্যক ৫০ বা তার বেশি রান করেছেন বিরাট কোহলিও। তাদের আগে রয়েছেন শুধুমাত্র শিখর ধাওয়ান যিনি এই এই দুজনের চেয়ে অনেক বেশি ওডিআই ম্যাচ খেলেছেন এই সময়টুকুতে।

ভারতের ৩০৭ রানের টার্গেট তাড়া করতে গিয়ে প্রতিবেদনটি লেখার সময় ২৫ ওভারে ৩ উইকেট খুঁইয়ে ১১৫ রান তুলেছে নিউজিল্যান্ড। আজ জাতীয় দলে ওডিআই অভিষেক হয়েছে জম্বু কাশ্মীরের গতিদানব উমরান মালিকের। নিজের প্রথম স্পেলে ২ টি উইকেট তুলে নিয়েছেন তিনি। তবে এখনো ক্রিজে রয়েছেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন।

Related Articles