টাইমলাইনখেলাক্রিকেট

প্রত্যাশামতোই ক্যারিবিয়ানদের বিরুদ্ধে পঞ্চম ম্যাচেও জয় পেয়েছে ভারত, সিরিজ সেরা অর্শদীপ সিং

বাংলা হান্ট নিউজ ডেস্ক: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে সহজ জয় পেয়েছে ভারতীয় দল। একমাত্র দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচ বাদে অন্য কোনও ম্যাচে কোনও রকম প্রতিরোধ গড়ে তুলতে পারেনি ক্যারিবিয়ানরা। ফলস্বরূপ ৪-১ ব্যবধানে সিরিজ জিতেছেন রোহিত শর্মারা। এবং এই সিরিজের সেরা নির্বাচিত হয়েছেন এমন একজন ক্রিকেটার যার নাম শুনলে আপনি আশ্চর্য হবেন।

এই সিরিজ চলাকালীন অনেকের পারফরম্যান্সই আতশ কাঁচের তলায় এসেছে। সূর্যকুমার যাদবের ফর্মে ফেরা, অক্ষর প্যাটেলের অলরাউন্ড পারফরম্যান্স, আবেশ খানের দুরন্ত প্রত্যাবর্তন ইত্যাদি নিয়ে অনেক আলোচনা হয়েছে। কিন্তু সকলের নজরে সামনেই একজন প্রতি ম্যাচে দুর্দান্ত পারফরম্যান্স করে গেছেন, কিন্তু তাকে নিয়ে খুব বেশি আলোচনা হয়নি। এখানে বলা হচ্ছে ভারতীয় বাঁহাতি তরুণ পেসার অর্শদীপ সিংয়ের কথা। বল হাতে তার ধারাবাহিক পারফরম্যান্সের জন্য তাকে এই ক্যারিবিয়ানদের বিরুদ্ধে এই সিরিজের সেরা ক্রিকেটার হিসেবে বেছে নেওয়া হয়েছে।

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজের শেষ ম্যাচে হয়তো অর্শদীপ খুব একটা প্রভাব ফেলতে পারেননি। কিন্তু বাকি ৪ ম্যাচ মিলিয়ে তিনি মোট ৭ উইকেট নিয়েছিলেন এবং সেইসঙ্গে ডেথ ওভার গুলিতে অত্যন্ত কৃপণ বোলিং করেছিলেন যার জন্য তিনি আইপিএল থেকেই সকল ক্রিকেটপ্রেমীদের নজরে ছিলেন। কিছুদিন আগে প্রাক্তন ভারতীয় ওপেনার ক্রিস শ্রীকান্ত তাকে নিয়ে ভবিষ্যদ্বাণী করেছিলেন যে, তিনি একসময় ভারতীয় দলের সেরা টি-টোয়েন্টি বলার হয়ে উঠবেন এবং অবশ্যই টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে জায়গা পাবেন। তার সেই ভবিষ্যৎবাণী এখন সত্যি হওয়ার দিকে এগোচ্ছে।

গতকালের পঞ্চম টি-টোয়েন্টি ম্যাচের কথা বলতে গেলে প্রথমেই বলে নিতে হবে যে সিরিজ আগেই নির্ধারিত হয়ে যাওয়ায় রোহিত শর্মার নিজে এবং বেশ কিছু ক্রিকেটারকে এই ম্যাচ থেকে বিশ্রাম দিয়েছিলেন। হার্দিক পান্ডিয়া অধিনায়ক হিসেবে টসে জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন। তার সাথে সাথে দলে ফিরেছিলেন ঈশান কিষান, শ্রেয়স আইয়ার, কুলদীপ যাদবরা। প্রথমে ব্যাট করে শ্রেয়াস আইয়ারের দুরন্ত অর্ধশতরান (৬৪) এবং দীপক হুডা (৩৮) ও হার্দিকের (২৮) ব্যাটে ভর করে ২০ ওভারে ১৮৮ রান বোর্ডে তুলেছিল ভারত। জবাবে ১৬ ওভারের মধ্যে ১০০ রান তুলে অলআউট হয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। ভারতীয় স্পিনারদের সামলাতে গিয়ে নাজেহাল হয়ে যায় ক্যারিবিয়ান ব্যাটাররা। তিন ওভারে একটি মেডেনসহ ১৫ রান দিয়ে ৩ উইকেট নেন অক্ষর প্যাটেল। মাত্র ২ ওভার বল করে ৪টি উইকেট নেন লেগস্পিনারের রবি বিশ্নই। দীর্ঘদিন পরে দলে ফিরেছিলেন চায়নাম্যান স্পিনার কুলদীপ যাদব। নিজের ৪ ওভারে একটি মেডেনসহ মাত্র ১২ রান দিয়ে ৩ টি উইকেট নেন তিনি।

Related Articles