টাইমলাইনখেলাক্রিকেট

ব্যাট হাতে অনবদ্য ছন্দে শুভমান গিল! ছুঁয়ে ফেলেছেন বাবর আজমের রেকর্ড

বাংলা হান্ট নিউজ ডেস্ক: কিছুদিন আগেও প্রবলভাবে অনেকেই তার সমালোচনা করে গিয়েছেন এই বিষয় নিয়ে যে, তিনি সীমিত ওভারের ক্রিকেটের পক্ষে উপযুক্ত নন। তার স্ট্রাইক রেট নাকি সাদা বলের ক্রিকেটে ভবিষ্যতে তার অগ্রগতিতে বাধা হয়ে দাঁড়াবে, এমনটাও মন্তব্য করতে অনেকেই। তাকে ছোট ফরম্যাট গুলি থেকে মনোযোগ সরিয়ে ক্রিকেটের বৃহত্তম ফরম্যাটে মনোযোগ দেওয়ার পরামর্শ দিতেন অনেকে। কিন্তু বিগত কয়েক মাস ধরে ভারতীয় দলে (Team India) ধারাবাহিকভাবে সুযোগ পাওয়ার পর সেই সব সমালোচকদের পুরোপুরি ভুল প্রমাণ করেছেন শুভমান গিল (Shubman Gill)।

২০১৯-এর পর থেকে যে কয়েকজন ওপেনার ওডিআই ফরমেটে অন্তত ৫০০ রানের গন্ডি পেরিয়েছেন তাদের মধ্যে শুভমান গিলের স্ট্রাইক রেট সবথেকে বেশি। আর ২০২৩ শুরু হওয়ার পর থেকে গিল নিজের খেলাকে অন্য উচ্চতায় তুলে নিয়ে গিয়েছেন। এর আগে যখন তিনি ওয়েস্ট ইন্ডিজ অথবা জিম্বাবোয়ের বিরুদ্ধে রান করছেন, তখন অনেকেই দুর্বল প্রতিপক্ষের অজুহাত তুলেছিল। কিন্তু চলতি বছরের শুরুর দিকেই শ্রীলঙ্কা এবং নিউজিল্যান্ডের বিরুদ্ধে ওডিআই সিরিজে অসাধারণ পারফরম্যান্স করে সেই সকল সমালোচকদেরও চুপ করিয়েছেন পাঞ্জাবের তারকা।

gill 4th odi century

দিল ইতিমধ্যেই দ্রুততম ভারতীয় এবং দ্বিতীয় দ্রুততম ক্রিকেটের হিসেবে ওডিআই ফরম্যাটে ১০০০ রানের গন্ডি অতিক্রম করার কীর্তি গড়েছেন। প্রায় প্রতি ম্যাচেই একশোর বেশি স্ট্রাইক রেটে ওডিআই ফরম্যাটে রান করে যাচ্ছেন তিনি। টি-টোয়েন্টিতে এখনো বেশি সফলতা পাননি গিল। কিন্তু দেশের মাটিতে ওডিআই বিশ্বকাপের বছরে তিনি ভারতীয় ওডিআই দলে নিজের অবস্থান পাকা করে ফেলেছেন বলেই অনেকেই মনে করছেন।

গতকাল ইন্দোরে নিউজিল্যান্ডের বিরুদ্ধে শেষ এবং নিয়মরক্ষার ওডিআই ম্যাচে ফের শতরান করেছেন পাঞ্জাবি তারকা। এটি ছিল তার ওডিআই ক্যারিয়ারের চতুর্থ শতরান এবং শেষ ছয় ম্যাচে তিনি তিনটি শতরান করেছেন। যে ম্যাচগুলিতে শতরান পাননি সেই ম্যাচগুলোতেও চলতি বছরে অসাধারণ ব্যাটিং করেছেন এই তরুণ ভারতীয় ওপেনার। কাল নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজের সেরা ক্রিকেটারের পুরস্কারও পেয়েছেন তিনি। এটি ছিল তার একুশ ম্যাচের ওডিআই কেরিয়ারের তৃতীয় সিরিজ সেরার পুরস্কার। সেই সঙ্গে তিন ম্যাচের সিরিজে সর্বোচ্চ রান করার বিশ্ব রেকর্ডটিতে বাবর আজমের সঙ্গে ভাগ বসিয়েছেন তিনি। ২০১৬ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিন ম্যাচের ওডিআই সিরিজে ৩০৬ রান করেছিলেন বাবর আজম। গতকাল ১১২ রান করে সেই রেকর্ডটি ছুঁয়েছেন গিল।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজে শুভমান গিলের পরিসংখ্যান:

ম্যাচ: ৩
রান: ৩৬০
গড়: ১৮০
স্ট্রাইক রেট: ১২৮.৫৭
শতরান: ২
দ্বিশতরান: ১
সর্বোচ্চ: ২০৮

 

Related Articles