টাইমলাইনভারত

সন্ত্রাসবাদের উপর কড়া প্রহার, খালিস্তান সমর্থিত শিখ ফর জাস্টিস সংগঠনকে নিষিদ্ধ ঘোষণা করল মোদী সরকার

বাংলা হান্ট ডেস্কঃ কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক ‘শিখ ফর জাস্টিস ( Sikh For Justice)” সংগঠনকে নিষিদ্ধ ঘোষণা করলো। মার্কিন মুলুকের নিউ ইউর্কে অবস্থিত ‘শিখ ফর জাস্টিস ( Sikh For Justice)” সংগথন অবৈধ গতিবিধি চালাচ্ছে, যার ফলে পাঞ্জাবের পরিস্থিতি খারাপ হচ্ছে। গুরুপতবন্ত সিং পান্নুন আর পরমজিত সিং ওই সংগঠনের প্রধানদের মধ্যে একজন, যারা এই অবৈধ কার্যকলাপ চালিয়ে যাচ্ছে। সরকার এই সিদ্ধান্ত অনেক শিখ সংগঠনের সাথে কথা বলার পর নেয়।

এই সংগঠন রেফারেন্ডাম ২০-২০ চালাচ্ছে। এই সংগঠন একটি অনলাইন ক্যাম্পিং চালাচ্ছে। এর সাথে সাথে খালিস্থান সংগঠনকে বাঁচিয়ে রাখা এবং পাঞ্জাবের পরিস্থিতি খারাপ করার কাজ করছে। এখনো পর্যন্ত এই সংগঠনের উপর ভারতীয় এজেন্সি গুলো ১১ টি মামলা দায়ের করেছে। ভারত সরকার আপাতত এই সংগঠনের উপরে পাঁচ বছরের জন্য নিষেধাজ্ঞা জারি করেছে।

শিখ ফর জাস্টিস সংগঠন আমেরিকা, কানাডা, ব্রিটেনে বিদেশি শিখ কট্টরপন্থীদের একটি সংগঠন। যারা ইউপিএ এর অধিনিয়ম ১৯৬৭ এর ৩ (১) অনুযায়ী অবৈধ। এই সংগঠনের বিরুদ্ধে ১২ বছর ধরে মামলা দায়ের হয়ে চলেছে। এই সংগঠনের ৩৯ জনকে গ্রেফতার ও করা হয়েছে। শিখ ফর জাস্টিস অনেক সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টকে ব্লক ও করা হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রকের সুত্র অনুযায়ী, মোস্ট ওয়ান্টেড খালিস্তানি জঙ্গি পরমজিত সিং পম্মাকে ভারত ইংল্যান্ড ম্যাচের দিন দেখা গেছিল। শিখ ফর জাস্টিস সংগঠনের সাথে যুক্ত খালিস্তানি জঙ্গি পরমজিত সিং পম্মা। কেন্দ্র পাঞ্জাব সমেত আরও কিছু রাজ্যের এবং শিখদের সংগঠনের সাথে কথা বলেই শিখ ফর জাস্টিস সংগঠনকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। সিখ সংগঠন গুলো শিখ ফর জাস্টিস এর বিচ্ছিন্নতাবাদী গতিবিধি নিয়ে অসন্তোষ প্রকাশ করেছে।

Back to top button
Close