কলকাতাটাইমলাইনভারত

সোনার দামের দিকে না তাকিয়েই ধনতেরাসে উপছে পড়া ভিড় সোনার দোকানে

বাংলাহান্ট ডেস্কঃ ‘ধন’ শব্দের অর্থ সম্পদ এবং ‘তেরস’র অর্থ ত্রয়োদশী তিথি। ধনতেরাস (Dhanteras) উত্তর ও পশ্চিম ভারতীয়দের উৎসব হলেও বর্তমানে এই উৎসব সার্বজনীন হয়ে দাঁড়িয়েছে। এইদিন সকলেই চান সামান্য পরিমাণ হলেও সোনা, রূপো কিনতে। প্রতিবছর কালী পুজোর আগে এই ধনতেরাস উৎসব পালন করা হয়।

ধনতেরাসের শুভ সময় শুরু হয়েছে, ১২ ই নভেম্বর বৃহস্পতিবার রাত ৯ টা বেজে ৩০ মিনিটে। এই শুভ সময় থাকছে ১৩ ই নভেম্বর শুক্রবার বিকেল ৫ টা বেজে ৫৯ মিনিট পর্যন্ত। সকলেই সংসারে সম্পদ-বৃদ্ধি ঘটাতে, এই শুভ সময়ের মধ্যে সোনার দোকানে ভিড় জমান।

কলকাতায় আজ ২২ ক্যারেট সোনার দাম (gold price) দাঁড়িয়েছে, ১ গ্রামের দাম ৪৯০৫ টাকা এবং ১০ গ্রামের দাম ৪৯০৫০ টাকা। অন্যদিকে ২৪ ক্যারেট সোনার ১ গ্রামের দাম ৫৩৫৪ টাকা এবং ১০ গ্রামের দাম ৫৩৫৪০ টাকা। সোনার দাম এইদিন আকাশ ছোঁয়া হলেও, কুছ পরোয়া নেই। ঘরে লক্ষ্মী লাভের আশায় সকলেই গিয়ে ভিড় জমান সোনার দোকানে। এই দিন প্রতিটি সোনার দোকানেই উপছে পড়া ভিড় লক্ষ্য করা যায়। এই করোনা আবহেও তার ব্যতিক্রম হয়নি। পাশাপাশি রূপোর দাম রয়েছে প্রতি গ্রামে ৬২.৭১ টাকা এবং ১০ গ্রামের দাম ৬২৭.১০ টাকা।

পুরাণ মতে, রাজা হিমার পুত্রবধূ যমরাজের কোপ দৃষ্টি থেকে তাঁর স্বামীকে বাঁচিয়েছিলেন এই ধনতেরাসের দিনেই। সেইসময় যে ঘরে তাঁর স্বামী ছিলেন, সেই ঘরের দরজায় সোনা, রূপা, প্রদীপ জ্বালিয়ে ঘরটিকে আলোকময় করে রেখেছিলেন। তখন তাদের ঘরের সেই উজ্জ্বলতা দেখে যমরাজ রাজা হিমার ছেলেকে না নিয়েই ফিরে যান। তারপর থেকেই এই দিনটিতে সোনা, রূপো কেনার প্রচলন শুরু হয়।

Back to top button