চাকরির খবরটাইমলাইন

লকডাউনে কাজ হারিয়েছেন, পড়াশোনাও কম জানেন; রইল কম পুঁজিতে ৫ টি দুর্দান্ত ব্যাবসার সুলুক সন্ধান

small business ideas : ভারতে এই মুহুর্তে শিক্ষিত মানুষের অভাব নেই। তবুও দেশে এমন অনেক লোক আছেন যারা কোনও কারণে পড়াশোনা শেষ করতে পারেন নিম। সাধারণত এই ধরনের ব্যক্তিরা খুব এক্টা স্বাচ্ছন্দ্যে থাকেন না।

লকডাউনে অনেক কাজও হারিয়েছেন। এই ধরনের লোকেদের জন্যই রইল এমন সব ব্যাবসা যেখানে কম পুঁজি লাগিয়েও আপনি যথেষ্ট আয় করতে পারবেন। আসুন জেনে নি এমনই কিছু ব্যাবসার সুলুক সন্ধান

পানীয় জল সরবরাহ : এই মুহুর্তে দেশের বহু মানুষ দূষণ ও রোগের কারণে পানীয় জল কিনে খান। যদি স্বল্প শিক্ষিত লোকেরা মিনারেল ওয়াটার বা অ্যারো ওয়াটারের ব্যবসা শুরু করেন তবে তারা এই ব্যবসা থেকে অনেক বেশি লাভ করতে পারবেন।

শহরের পাশাপাশি গ্রামেও এখন এই ব্যাবসা বাড়ছে। বিভিন্ন অনুষ্ঠানেও প্রচুর জলের অর্ডার আসে। এই ব্যাবসায় ৪০ শতাংশ পর্যন্ত লাভ করা যেতে পারে

বাড়ি ভাড়া পরিষেবা : শহর ও শহরতলিতে অনেকেই ভাড়া করা বাড়িতে থাকে। এছাড়া দোকানও ভাড়া নেন অনেকে। যদি কেউ বাড়ি কিনতে চান বা ভাড়া নিতে চান তবে এই জাতীয় ব্যক্তি বাড়ির খোঁজ দেয়। এক্ষেত্রে আপনি কম করে ৪ শতাংশ কমিশন পাবেন।

দুধের খামার : ভারতের কম বেশি সকলেই দুধ ও দুধ জাত খাবার খান। বাজারে এই পণ্যটির চাহিদা কখনই হ্রাস পায় না। শহর বা গ্রামীণ অঞ্চলেই হোক, দুধের খামারের ব্যবসা লাভজনক । পাশাপাশি প্রয়োজন নেই কোনো ডিগ্রিরও

রেডিমেড পোশাকের দোকান : বাড়িতে যেকোন ধরণের বিবাহ বা অনুষ্ঠানে আমরা সকলেই পোশাক কিনি। তবে পোশাক বানিয়ে পড়ার চেয়ে রেডিমেড পোশাকই আমরা বেশি পছন্দ করি।

এই কারণেই আজকের সময়ে তৈরি পোশাকের বিক্রি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাচ্ছে। আপনি পোশাকের দোকান খোলার মাধ্যমে প্রচুর অর্থ উপার্জন করতে পারবেন।

ভ্রমণ গাইড ও ভ্রমণ সংস্থা : এখন আমরা অনেকেই ঘুরতে গেলে নিজেদের সব দ্বায়িত্ব কোনো ট্যুরস এন্ড ট্রাভেলস কোম্পানিকে দিয়ে নিজেরা আনন্দ করতে পছন্দ করি। আপনি যদি নিজের ভ্রমণ এবং ট্র্যাভেল এজেন্সি শুরু করতে চান তবে এটি আপনার পক্ষে লাভজনক ব্যবসা হিসাবে প্রমাণিত হতে পারে।

এক্ষেত্রে কমিশন ছাড়াও আরো বেশ কিছু লাভ রয়েছে। এছাড়াও দ্রষ্টব্য স্থানের কাছে বাড়ি হলে আপনি গাইড হিসাবেও কাজ করতে পারেন।

 

 

Back to top button