টাইমলাইনটেক নিউজ

1 মিনিটেই ২০০ লোকের থার্মাল স্ক্রিনিং! ভারতকে করোনা মুক্ত করবার লক্ষ্যে স্মার্ট হেলমেট

বাংলাহান্ট ডেস্কঃ এই মুহুর্তে ভারতের (india) বিভিন্ন প্রান্তে হু হু করে বেড়ে চলেছে করোনা ভাইরাস (corona virus) সংক্রমণ। তার সাথে আরো জোরদার হয়েছে করোনার বিরুদ্ধে লড়াই। আর এই লড়াইয়ে জিততে গেলে এক মাত্র পথ টেস্ট। কিন্তু ভারতের মত বিপুল জনবসতির দেশে কিভাবে সম্ভব এই টেস্ট? সেই লক্ষ্যেই পথে নামল স্মার্ট হেলমেট (smart helmet)।

images 2020 07 23T153932.981 Bangla Hunt Bengali News

মুম্বাইয়ের বিভিন্ন কনটেনমেন্ট জোনে ইতি মধ্যে বিপুল মানুষের শরীরের তাপমাত্রা নির্ণয়ের লক্ষ্যে ব্যবহৃত হচ্ছে স্মার্ট হেলমেট। আসুন জেনে নি কি এই স্মার্ট হেলমেট, কিভাবেই দেশকে করোনা মুক্ত করবার লক্ষ্যে এই উন্নত প্রযুক্তি সফল হতে পারে।

3 1595427779 Bangla Hunt Bengali News

এই হেলমেট একসাথে অনেক লোকের তথ্য সরবরাহ করতে সক্ষম। হেলমেটটি স্মার্টওয়াচের সাথে সংযুক্ত করা হয়েছে। এই হেলমেট এর সাথে যুক্ত ক্যামেরাটি কোনও ব্যক্তির দিকে তাক করার সাথে সাথেই তার দেহের তাপমাত্রার তথ্য স্মার্ট ঘড়িতে আসে। স্মার্ট ওয়াচের সাহায্যে এটি এক সেকেন্ডে ১৩-১৫ জনকে স্ক্রিনিং করতে পারে।

images 2020 07 23T154000.146 Bangla Hunt Bengali News

জৈন অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া সম্প্রতি বিএমসিকে 4 টি স্মার্ট হেলমেট দিয়েছে। দুটি মুম্বাইয়ে এবং অন্য দুটি পুনেতে ব্যবহৃত হচ্ছে। ভারতের জৈন অ্যাসোসিয়েশন এবং বিএমসি যৌথভাবে মিশন জিরো এর লক্ষ্যে এগিয়ে চলেছে।উদ্দেশ্য মহারাষ্ট্রের করোনার সংক্রমণ এর সংখ্যা শূন্য করা। যৌথ মিশনটি জুনে শুরু করা হয়েছিল।

Back to top button