টাইমলাইনআন্তর্জাতিক

আফ্রিকার দেশে মালিতে রাষ্ট্রপতি সমেত দেশের সেনা আধিকারিকদের বন্দি বানালো বিদ্রোহীরা!

বাংলা হান্ট ডেস্কঃ আফ্রিকার (Africa) দেশ মালিতে (Mali) বেড়ে চলা সৈন্য বিদ্রোহের পর রাষ্ট্রপতি ইব্রাহিম বোউবাকার কেইতা (Ibrahim Boubacar Keïta) ইস্তফা দিয়েছেন। শোনা যাচ্ছে যে, সেনা রাষ্ট্রপতিকে বন্দুকের জোরে গ্রেফতার করে এবং ওনাকে ইস্তফা দিতেও বাধ্য করে। মঙ্গলবার মালিতে সৈন্য বিদ্রোহের পর ক্ষমতা বদলের আশঙ্কা বেড়ে গেছিল। মঙ্গলবার বিদ্রোহী সৈনিকরা রাজধানীর অনেক এলাকায়া বরিষ্ঠ নাগরিক আর সৈন্য আধিকারিকদের বন্দি বানায়। এছাড়াও বিদ্রোহী রাষ্ট্রপতি ভবন ঘিরে ফেলে রাষ্ট্রপতিকে বন্দি বানিয়ে ফেলে।

সৈন্য বিদ্রোহের খবর প্রকাশ্যে আসতেই সরকার বিরোধী হাজার হাজার মানুষ রাস্তায় নেমে পড়ে। এরপর রাজধানীর সেন্ট্রাল স্কোয়ারে উৎসবের মহল সৃষ্টি হয়। তাঁরা সরকারের ইস্তফার দাবি করে। মালির প্রতিরক্ষা সুত্র সৈন্য বিদ্রোহের খবরের কথা স্বীকার করে। যদিও এটা জানা যায় নি যে, ঠিক কতজনকে বন্দি বানানো হয়েছে।

এটাও এখনো জানা যায় নি যে, এই বিদ্রোহে কতজন সৈনিক যুক্ত আছে। আরেকদিকে, সেনার মুখপাত্র রাজধানী থেকে ১৫ কিমি দূরে সেনার ছাউনিতে হামলার কথা জানিয়েছেন। যদিও তিনি বলেছেন, এই হামলায় কারোর কোন ক্ষয়ক্ষতি হয় নি। এর আগে ২০১২ সালে কট্টির সেনা বেসে বিদ্রোহের কারণে সরকার ভেঙেছিল। তখন তৎকালীন রাষ্ট্রপতি অমাদো তোমানিকে ইস্তফা দিতে হয়েছিল।

আরেকদিকে, রাষ্ট্রপতিকে বন্দি বানানোর ঘটনায় কড়া প্রতিক্রিয়া দিয়েছে আমেরিকা। মার্কিন যুক্তরাষ্ট্রের তরফ থেকে অতি সত্বর রাষ্ট্রপতিকে মুক্তি করে দেওয়ার কথা জানানো হয়েছে।

Back to top button