টাইমলাইনপশ্চিমবঙ্গ

রাজ্যের আবেদনে লোকাল ট্রেনের ক্ষেত্রে নিয়ম বদল করল রেল, উঠতে পারবে এঁরা

বাংলাহান্ট ডেস্কঃ রাজ্যে করোনা আবহে বাড়তে থাকা পরিস্থিতিতে, তৃতীয়বারের জন্য মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েই গত ৬ ই মে থেকে রাজ্যে লোকাল ট্রেন (local train) পরিষেবা আপাতত ১৪ দিনের জন্য বন্ধ রাখার ঘোষণা করেছিলেন মমতা ব্যানার্জি (Mamata Banerjee)। গতবছর লকডাউনের সময়ে যেমন স্পেশাল ট্রেন (Special Train) পরিষেবা দেওয়া হয়েছিল রেলকর্মীদের জন্য, এবারেও তা রাখা হয়েছে। তবে এবারে সেই ট্রেনে স্বাস্থ্যকর্মীদেরও ওঠার অনুমতি দেওয়ার জন্য, হাওড়া-শিয়ালদা ডিভিশনের কাছে আবেদন করেছিল রাজ্য সরকার।

করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যকর্মীদের গুরুত্ব বুঝে রাজ্য সরকারের দেওয়া আবেদনে সাড়া দিল রেল কতৃপক্ষ। রেলকর্মীদের জন্য পরিষেবা দেওয়া স্পেশ্যাল ট্রেনে এবার থেকে উঠতে পারবেন স্বাস্থ্যকর্মীরাও। সরকারী হোক বা বেসরকারী, সকল স্বাস্থ্যকর্মীরাই এই ট্রেনে উঠতে পারবেন।

তবে এক্ষেত্রে কিছু নির্দিষ্ট নিয়ম মানতে হবে তাঁদের। যেমন- স্বাস্থ্যকর্মীদের মান্থলি টিকিট কাটতে হবে। সঙ্গে রাখতে হবে পরিচয়পত্র, ট্রেনে ওঠার আগে তা দেখাতে হবে। পাশাপাশি নোডাল অফিসারের থেকে নিতে হবে আই কার্ড। সেইসঙ্গে সংশ্লিষ্ট স্টেশনে গিয়েই তাঁকে স্পেশ্যাল ট্রেনের টাইমটেবিল জেনে নিতে হবে। তবেই সে এই স্পেশাল ট্রেনে উঠতে পারবেন।

প্রসঙ্গত, বাড়তে থাকা করোনা পরিস্থিতি সামাল দিতে আংশিক লকডাউন জারী করার পাশাপাশি ট্রেন পরিষেবা বন্ধ রাখারও নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। তবে রেলকর্মীদের জন্য বহাল থাকা স্পেশাল ট্রেনে যাতে স্বাস্থ্যকর্মীরাও উঠতে পারেন, সেবিষয়ে হাওড়া ও শিয়ালদার ডিআরএম-কে চিঠি দিয়েছিলেন রাজ্যের স্বাস্থ্যসচিব নারায়ণ স্বরূপ নিগম। আর রাজ্য সরকারের সেই প্রস্তাবেই সায় দিয়েছে রেল।

Related Articles

Back to top button