টাইমলাইনপশ্চিমবঙ্গভারতরাজনীতি

বিজেপিকে হারাতে ১৮ টি বিরোধী দলের বৈঠক ডাকলেন সোনিয়া গান্ধী, আমন্ত্রণ পেল না এরা

বাংলাহান্ট ডেস্কঃ সরকার বিরোধী একতা গড়ে তুলতে, শুক্রবার ১৮ টি দলের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে ডাক দিয়েছেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী (sonia gandhi)। সূত্রের খবর, প্রধানত, বিভিন্ন বিষয়কে কেন্দ্র করে, বিপক্ষ দলগুলোকে একত্রিত করে কেন্দ্র সরকারকে আক্রমণ করাই এই বৈঠকে প্রধান উদ্দেশ্য। এই বৈঠকে পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্র, তামিলনাড়ু এবং ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রীরাও অংশ নিতে পারেন।

বর্তমান বিজেপি সরকার এবং সর্বোপতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকারকে ফেলে দিয়ে, ২৪-র লোকসভা নির্বাচনে নতুন সরকার গঠন করাই মূল উদ্দেশ্য এই বিরোধী দলগুলোর। সেই কারণে বাংলার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী, মহারাষ্ট্রের উদ্ধব ঠাকরে, তামিলনাড়ুর এম কে স্ট্যালিন, ঝাড়খণ্ডের হেমন্ত সোরেন এবং জাতীয়তাবাদী কংগ্রেস পার্টির প্রধান শারদ পাওয়ারসহ একাধিক বিরোধী দলনেতৃত্বদের এই বৈঠকে আমন্ত্রণ জানিয়েছেন সোনিয়া গান্ধী।

১৮ টি বিপক্ষ দল একজোট হলেও, এই বৈঠকে নিমন্ত্রণ পায়নি দিল্লীর আম আদমি পার্টি। বৈঠকে নিমন্ত্রণ পাওয়া এক শীর্ষ নেতৃতে জানিয়েছেন, ‘এই বৈঠকে কংগ্রেসের অন্তর্বর্তী সভাপতি সভাপতিত্ব করার কারণে, এই বৈঠকে AAP কে নিমন্ত্রণ জানানো হয়নি। কারণ AAP এবং কংগ্রেস একই রাজনৈতিক মঞ্চ ভাগ করে নিতে আজও অস্বস্তি বোধ করে’।

এই বৈঠকে বহুজন সমাজ পার্টির নেতৃত্ব, জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং ন্যাশনাল কনফারেন্সের সভাপতি ফারুক আবদুল্লাহ, প্রাক্তন প্রধানমন্ত্রী এইচডি দেবগৌড়াদের আমন্ত্রণ জানানো হলেও, শিরোমণি আকালি দলকেও আমন্ত্রণ জানানো হয়নি। কারণ, কেন্দ্র প্রস্তাবিত কৃষি আইন ইস্যুতে আকালিরা এনডিএ ত্যাগ করে, একটি ভিন্ন চিন্তাধারার পথ অনুসরণ করেছিল। তবে নিমন্ত্রণ পেলেও, বহুজন সমাজ পার্টি থেকে কেউ অংশ নেবেন কিনা, সে বিষয়ে এখনও কিছু স্পষ্ট হয়নি।

Related Articles

Back to top button