টাইমলাইনভারতরাজনীতি

কপিল সিবলের মন্তব্যের পর চাঞ্চল্য কংগ্রেস পার্টিতে, সোনিয়া গান্ধী হতে পারেন হতাশ

বাংলাহান্ট ডেস্কঃ কংগ্রেসের দলীয় কোন্দল আবারও প্রকাশ্যে চলে এল। কংগ্রেসের প্রবীণ নেতা কপিল সিবল (Kapil Sibal) নির্বাচনের সম্মুখে আবারও কটাক্ষ করলেন কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধীকে (Sonia Gandhi)। রাহুল গান্ধীকে দলের সভাপতি হবেন কিনা সেই বিষয় থেকে শুরু করে আভ্যন্তরীণ নির্বাচনসহ একাধিক ইস্যুতে মুখ খুললেন কপিল সিবল, আক্রমণ করলেন সোনিয়া গান্ধীকে।

রাহুল গান্ধী কি আবারও দলের সভাপতি হতে চলেছেন? এবিষয়ে কপিল সিবল বলেন, ‘আমি এখন গুজব নিয়ে কিছুই বলব না। বাস্তবে যা হচ্ছে তাই নিয়েই এখন আলোচনা করব। ভবিষ্যতে এরকম কিছু হলে, তখন সেই বিষয়ে আলোচনা করা যাবে’।

বিভিন্ন রাজ্যে কংগ্রেসে অবস্থা যখন শোচনীয় হয়ে পড়েছে, দলের যখন অক্সিজেনের প্রয়োজন, তখনই দলের একাধিক সমস্যা তুলে ধরে কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধীকে আক্রমণ করলেন প্রবীণ নেতা কপিল সিবল। তিনি বললেন, ‘কংগ্রেসের শক্তি সঞ্চয়ের বিষয়ে ভাবলে, ভুল ভাববেন। দিল্লীতে আমরা দেখেছি দলের সঙ্গে অনেকেরই দূরত্ব তৈরি হয়েছে। তবে বলব এতদিন ধরে যেমন সকলে দলের সংবিধান মেনে চলেছে, এখনও প্রতিটি সদস্যের সভাবেই সবকিছু মেনে চলা উচিত’।

দলীয় আভ্যন্তরীণ নির্বাচনের বিষয়ে সোনিয়া গান্ধীকে কটাক্ষ করে বলেন, ‘প্রথম যখন সোনিয়ার গান্ধীর সঙ্গে দেখা হয়েছিল। তখন দলের প্রধান বলেছিলেন খুব শীঘ্রই দলে নির্বাচন হবে। কিন্তু সেই নির্বাচন তো এখন দেখতে পেলাম না। শুনেছিলাম কংগ্রেসের প্রেসিডেন্ট নির্বাচনের পাশাপাশি সেন্ট্রাল কমিটি ও ওয়ার্কিং কমিটিও নির্বাচিত হবে। কিন্তু এখনও সেই বিষয়টা অন্ধকারেই রয়ে গেছে’।

তিনি আরও বলেন, ‘দলের সংবিধান মেনেই নির্বাচন হোক। সংসদীয় বোর্ড গঠিত হোক আবারও নতুন করে। কবে, কখন নির্বাচন করা হবে, গত ১ মাস ধরে বিষয়টি ঝুলে রয়েছে। এখনও কিছু জানা যায়নি। তবে আমি বলব, বর্তমানে দেশের যা রাজনৈতিক পরিস্থিতি, সেদিকটা নিয়ে ভেবে দেখে তাড়াতাড়ি নির্বাচনের কাজটা সেরে ফেলা উচিত’।

Back to top button