টাইমলাইনভারতআন্তর্জাতিক

ভারতে একাধিক ক্ষেত্রে দশ হাজার কোটি টাকা বিনিয়োগ করবে সৌদি আরব

বাংলা হান্ট ডেস্ক : দেশেরে অর্থনৈতিক মন্দা অব্যাহত। মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে আছে বলে ঘোষণা করা হলেও তা নিয়ে কিন্তু চিন্তার ভাঁজ অর্থদফতরে। যদিও দেশের অন্যান্য উন্নয়নের পাশাপাশি আর্থিক উন্নয়নের জন্য মোদী সরকারের দ্বিতীয় জমানার মধ্যে এক বিরাট লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। 5 ট্রিলিয়ন অর্থনীতির মাত্রা নিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আবার সৌদি রাজা সলমনও আগামী 11 বছরের মধ্যে সৌদি আরবকে এক অনন্য রূপে দেখতে চান।

তাইতো এই একই জায়গায় এসেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও সলমন। আর তাই ভারতের এই দুর্দিনে ভারতের পাশে দাঁড়িয়েছে সৌদি আরবের রাজা।। প্রতিশ্রুতি মতো বিনিয়োগের কথা ঘোষনা করেছে সৌদি আরব। ভারতে পেট্রোপন্য সহ একাধিক খাতে 10 হাজার কোটি ডলার বিনিয়োগ করার কথা জানাল সৌদি আরব।

তেল সংশোধন, খনন, পেট্রোপন্য প্রস্তুত, কৃষি সহ একাধিক ক্ষেত্রে বিনিয়োগ করার সিদ্ধান্ত নিয়ে সৌদি আরব। ভারতের সঙ্গে সৌদি আরবের সম্পর্ক বরাবরই বেশ মধুর। দুরবস্থায় ভারতের পাশে দাঁড়াতে চেয়েছে সৌদি আরব। যদিও সৌদির পাশে থাকার বার্তা দিয়েছিলেন প্রধানমন্ত্রী। মাত্র কয়েকদিন আগে সৌদি আরবের সর্বোচ্চ সামরিক সম্মানে ভূষিত করা হয়েছে।

এরপর আরও এক ধাপ এগিয়ে সৌদির তেল সংস্থা অ্যারমকোরের সঙ্গে হাত মেলাতে চলেছে রিলায়েন্স। তাইতো দেশের বিদ্যুত সংস্থায় 4400 কোটি টাকার বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে ওই সংস্থা।তবে ভারতকে বিভিন্ন খাতে যেভাবে সৌদি 10 হাজার কোটি টাকা বিনিয়োগ করছে তাতে 2030 সালে সৌদির নয়া সৌদি গড়ার প্রকল্পে ভারতও সৌদির পাশে থাকবে বলেই সূত্রে খবর।

Related Articles

Back to top button