টাইমলাইনখেলা

ভারতীয় দলে ওয়ানডে-তে চার নম্বরে কাকে খেলানো উচিৎ সেই ব্যাপারে টিম ম্যানেজমেন্টকে পরামর্শ দিলেন সৌরভ গাঙ্গুলি।

ভারতীয় ক্রিকেট দল এই মুহূর্তে দারুন ছন্দে থাকলেও বেশ কয়েক বছর ধরে ভারতের ব্যাটিং লাইন আপের চার নাম্বার পজিশন নিয়ে বেশ অসুবিধার মধ্যে রয়েছে ভারতীয় ক্রিকেট দল। অনেক দিন কেটে গেলেও এখনও পর্যন্ত চার নাম্বারে কোনো ব্যাটসম্যান নিজেকে প্রমাণ করতে পারে নি। ভারতীয় টিম এই চার নাম্বারে ব্যাটিং করার জন্য অনেক প্লেয়ারকে ঘুরিয়ে ফিরিয়ে দেখলেও এখন পর্যন্ত কেউ সেই ভাবে জাঁকিয়ে বসতে পারে নি। টিম ম্যানেজমেন্ট একাধিক পরীক্ষা নিরীক্ষা করার পরও চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছাতে পারে নি এখনও। আর এবার ভারতের চার নাম্বার পজিশনে কে খেলবে সেই ব্যাপারে নিজের ব্যক্তিগত মতামত রাখলেন ভারতের সর্বকালের সর্বশ্রেষ্ঠ অধিনায়ক সৌরভ গাঙ্গুলি।

বিশ্বকাপে এই চার নাম্বার পজিশনে একজন দক্ষ ব্যাটসম্যান পাওয়ার জন্য বারেবারে বেশ কয়েকজন ব্যাটসম্যান কে নামিয়ে দেখেন নির্বাচকরা। বিশ্বকাপের আগে আম্বাতি রায়াডু, অজিঙ্কা রাহানে, সুরেশ রায়নার মত প্রতিভাবান ব্যাটসম্যানদের চার নাম্বারে সুযোগ দেওয়া হয় কিন্তু কেউই সেই ভাবে নির্বাচকদের নজর কাড়তে পারে নি।

বিশ্বকাপের আগে অনেক পরীক্ষা নিরীক্ষা করে ঠিক করা হয় বিশ্বকাপে ভারতীয় ব্যাটিং অর্ডারে চার নাম্বারে নামবেন কে এল রাহুল। কিন্তু হটাৎই বিশ্বকাপ চলাকালীন ভারতীয় ওপেনার শেখর ধাওয়ান চোট পেয়ে টুর্নামেন্ট থেকে ছিটকে যায় ফলে রাহুলকে চার নাম্বার থেকে উঠিয়ে ওপেন করানো হয়। ফলে ফের ভারতীয় ব্যাটিং অর্ডারের চার নাম্বার পজিশনটি নড়বড়ে হয়ে যায়। যার প্রভাব পড়ে ভারতীয় ব্যাটিং অর্ডারে।

বিশ্বকাপের পরে ওয়েস্ট ইন্ডিজ সফরে ভারতীয় দলের চার নাম্বারে নামার জন্য নির্বাচকরা শ্রেয়স আইয়ারকে ঠিক করেন। এই স্থানে সফল হন আইয়ার। খুব একটা নজর কাড়তে না পারলেও ভালো পারফরম্যান্স করেন শ্রেয়স আইয়ার।

আর এবার দীর্ঘদিন ধরে চার নাম্বার নিয়ে ভারতীয় টিম ম্যানেজমেন্টের দুরাবস্থা দেখে সৌরভ গাঙ্গুলি বললেন আমার মনে হয় চার নাম্বারে অনেক সুযোগ পাওয়ার পরও যখন রাহুল ব্যার্থ হয়েছে তখন সেই পজিশনে শ্রেয়স আইয়ার কিংবা মনীশ পাণ্ডেকে পরীক্ষা করা যেতে পারে।

Back to top button