টাইমলাইনখেলাক্রিকেট

কেন বার বার বদল ভারতীয় দলের নেতৃত্বে, জবাব দিলেন BCCI সভাপতি সৌরভ গাঙ্গুলি

বাংলা হান্ট নিউজ ডেস্ক: বিরাট কোহলি তিন ফরম‍্যাটে অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ানোর পর সকল ফরম্যাটেই স্থায়ী অধিনায়ক হিসেবে ভারতীয় দলের দায়িত্ব পেয়েছেন রোহিত শর্মা। কিন্তু চোট-আঘাত বা কড়া ক্রীড়াসুচির কারণে গত ৯ মাসে মোট ৮ জন ক্রিকেটার ভারতীয় দলের অধিনায়কত্ব করার সুযোগ পেয়েছেন। কেন বারবার ভারতীয় দলে অধিনায়কত্ব নিয়ে এমন পরিস্থিতি তৈরি হচ্ছে এই প্রশ্ন তোলা হয়েছিল বর্তমান বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় এর সামনে।

গত সাড়ে তিন দশকে প্রথমবারের মতো ভারতীয় ক্রিকেটে একটি আশ্চর্য ঘটনাও ঘটেছে সম্প্রতি। শেষবার ভারতীয় টেস্ট দলকে কোনও পেসার হিসেবে নেতৃত্ব দিয়েছিলেন কিংবদন্তি ক্রিকেটার কপিল দেব। ১৯৮৭ সালের পর থেকে তিনি আর টেস্ট ক্রিকেটে নেতৃত্ব দেননি। তারপর সদ্যসমাপ্ত ইংল্যান্ড সফরে যশপ্রীত বুমরা হয়েছেন প্রথম ভারতীয় পেসার যিনি ভারতীয় দলকে সাদা জার্সিতে নেতৃত্ব দান করেছেন। যদিও ভারত ম্যাচটি হেরেছিল।

এবার এমন সব প্রশ্নের জবাব দিতে গিয়ে সৌরভ গঙ্গোপাধ্যায় বলেছেন, “আমরা সকলেই জানি এই মুহূর্তে তিন ফরম‍্যাটে ভারতের অধিনায়ক রোহিত। কিন্তু আমাদের খেলোয়াড়রা এতই ব্যস্ত যে মাঝে মধ্যেই তারা খেলতে গিয়ে চোট আঘাত পাচ্ছেন। তাই তাদের কোনও কোনও সফরে বিশ্রাম দেওয়াটাও খুব প্রয়োজনীয়। রোহিত শর্মাও কখনও চোট বা কখনও বিশ্রামের কারণেই অধিনায়কত্ব দেওয়ার সুযোগ পাননি সেই ক্ষেত্রে আমাদের দলে এমন ক্রিকেটাররা ছিলেন যারা জাতীয় দলের অধিনায়কত্ব দেওয়ার যোগ্য। এই নিয়ে আমাদের কোনো সমস্যায় পড়তে হচ্ছে না।”

বিরাট কোহলির অফফর্মের বিষয়ে প্রশ্ন করা হলে সৌরভ গাঙ্গুলী জবাব দিয়েছেন, “ওকে অনুশীলন করতে দিন, আবার মাঠে নামতে দিন, ও একজন উঁচু মানের প্লেয়ার যে জানে রান কিভাবে করতে হয়। শতরান পাচ্ছে না বলে ব্যাপারটাকে এত বড় করে দেখার কিছু নেই। খারাপ সময় সকলেরই যায় কিন্তু আমি মনে করি এই এশিয়া কাপেই আবার নিজের ছন্দ ফিরে পাবে বিরাট।’

 

Related Articles