ক্রিকেটখেলাটাইমলাইন

বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হার, ফের মনে করিয়ে দিল সতেরো বছর আগের সৌরভ গাঙ্গুলির কথা।

ঈশ্বর হয়তো এই ভাবেই ভাগ্য লিখন লিখেছেন। ঠিক সতেরো বছর আগে সৌরভ গাঙ্গুলির নেতৃত্বাধীন ভারতীয় দল বিশ্বকাপে যেভাবে রিকি পন্টিংয়ের অস্ট্রেলিয়ার কাছে হেরে ছিল ঠিক সেই ভাবেই ফের অস্ট্রেলিয়ার কাছে হেরেই প্ৰথম বারের জন্য মহিলা টিটিয়েন্টি বিশ্বকাপ জেতার স্বপ্ন ভঙ্গ হল ভারতীয় মহিলা দলের।

এই প্রথমবারের জন্য ভারতীয় মহিলা ক্রিকেট দল টিটিয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠেছিল। সেই কারনে পুরো ভারত জুড়ে উন্মাদনা ছিল তুঙ্গে। অপরদিকে মেলবোর্ন স্টেডিয়াম পুরোপুরি ভাবে ভর্তি ছিল। প্রায় 86 হাজার দর্শকদের সামনে ফাইনালে খেলতে হয় ভারতীয় দলকে। আর এই চাপটাই কার্যত নিতে পারলেন না ভারতীয় মহিলা ক্রিকেট দল। সেই কারণেই গ্রুপ লীগে অপরাজিত থাকলেও ফাইনালে এই ভাবে হারতে হল ভারতীয় দলকে।

এইদিন টসে জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয় অজিরা। ব্যাটিং করতে নেমে শুরু থেকেই আক্রমনাত্মক মেজাজে পাওয়া অজি ব্যাটসম্যানদের। নির্ধারিত কুড়ি ওভার শেষে আলিস হিলি (75) এবং বেথ মুনির (78) ব্যাটে ভর করে 184 রান তোলে অস্ট্রেলিয়া। অজিদের দেওয়া 185 রানের লক্ষমাত্রা তাড়া করতে নেমে মাত্র 99 রানেই শেষ হয়ে যায় ভারতের ইনিংস। অজি বোলারদের সামনে কোনো ভারতীয় ব্যাটসম্যানই সেই ভাবে দাঁড়াতে পারেন নি। এই হারের ফলে ইতিহাস গড়া থেকে ফের একবার বিরত থাকল ভারতীয় মহিলা ক্রিকেট দল।

Back to top button