fbpx
টাইমলাইনপশ্চিমবঙ্গভারত

সাইকেলে ভ্রমণ করে সুস্থ্য পরিবেশ রক্ষার বার্তা সৌরভের

বাংলা হান্ট ডেস্কঃ সুস্থ্য পরিবেশের বার্তা দিতে সাইকেলে দীর্ঘপথ অতিক্রম করে নজির গড়তে চলেছেন বছর পঁচিশের যুবক সৌরভ চট্টোপাধ্যায় । সাইকেল ব্যবহারের উপযোগিতার কথা প্রচার করতেই ভারতবর্ষের বিভিন্ন রাজ্য সাইকেলেই ভ্রমণ করেছেন সৌরভ । ২০১৮ সালের ১৬ ডিসেম্বর হাওড়ার শিবপুরের বাড়ি থেকে রওনা দিয়েছিলেন । সঙ্গী হিসাবে একটি সাইকেল আর ব্যাকপ্যাক নিয়েছিলেন সৌরভ ।

পশ্চিমবঙ্গ পেরিয়ে প্রথমে বিহার সেখান থেকে উত্তরপ্রদেশ, দিল্লি-রাজস্থান ভ্রমণ সেরে বর্তমানে গুজরাতে পৌঁছেছেন হাওড়ার এই যুবক ।মাস দুয়েক আগে আমস্টারডামে একটি স্বেচ্ছাসেবী সংস্থার ‘ফিফটি বাই থার্টি’ উদ্যোগের অংশ হিসাবে হাওড়ার ‘বাইসাইকেল মেয়র নির্বাচিত হয়েছেন সৌরভ ।’

এই সংস্থার উদ্যোগের একটাই লক্ষ্য- ২০৩০ সালের মধ্যে বিশ্বের ৫০ শতাংশ মানুষ যাতে যাতায়েতের মাধ্যম হিসাবে এই সাইকেলকে বেছে নেন । সেই এক লক্ষ্য সৌরভেরও । সুস্থ্য পরিবেশ রক্ষা এবং সাইকেল ব্যবহারের উপযোগিতা বোঝাতে সাইকেলে ভ্রমণ করতে করতে প্রচার চালিয়ে যাচ্ছেন সৌরভ । তিনি স্থানীয়দের বোঝাচ্ছেন, যাঁরা দৈনিক কম দূরত্ব যান কিংবার বাড়ির কাছাকাছি কোথাও গেলে কম দূরত্বের জন্য সাইকেল ব্যবহার করুন ।

এছাড়া এলাকার বিভিন্ন সাইকেলআরোহীদের সঙ্গে কথাবার্তা বলেছেন সৌরভ । তাঁদের কাছ থেকে খোঁজ নিয়েছেন, এলাকায় সাইকেল ব্যবহার করায় কোনও অসুবিধা হতে পারে কিনা ।

২০১৮ সালের ডিসেম্বরে বাড়ি থেকে বেরিয়ে কয়েকশো কিলোমিটার পথ ভ্রমণ করে ফেলেছেন পেশায় সফট্ওয়ার ইঞ্জিনিয়ার সৌরভ ।প্রতিদিন পাঁচ থেকে ছয় ঘণ্টা করে সাইকেলে ভ্রমণ করেন প্রায় ১০০ কিলোমিটার রাস্তা ।উপকূলের রাস্তায় পৌঁছে গেলে আরও দ্রুত এগোতে পারবেন বলে আশা রাখছেন হাওড়ার এই সাহসী যুবক ।তিনি বলেছেন, মানুষ তাঁকে এত উত্সাহ দিচ্ছেন, যে তাঁর এই দীর্ঘ ভ্রমণে ক্লান্তি অনুভূতই হচ্ছে না ।

Close
Close