টাইমলাইনভারতখেলাক্রিকেট

পদ ছাড়ছেন কোহলি, টি২০ বিশ্বকাপের পরেই নতুন অধিনায়ক পেতে পারে ভারত

বাংলা হান্ট ডেস্কঃ ২০১৯ সালের বিশ্বকাপের পর থেকেই বারবার এ কথা সামনে আসছিল যে তিন ফরম্যাটে ক্যাপ্টেন্সি হয়তো বিরাট কোহলির উপর অতিরিক্ত বোঝা হয়ে দাঁড়াচ্ছে। যার জেরে প্রভাব পড়ছে তার ব্যাটিংয়ের উপরেও। অন্যদিকে রোহিত শর্মা আইপিএলেই প্রমাণ করেছেন সীমিত ওভারের ক্রিকেটে তার অধিনায়কত্বের কোন জবাব নেই। এবার জানা যাচ্ছে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের পরেই হয়তো একদিনের ম্যাচ এবং টি-টোয়েন্টির অধিনায়কত্ব ত্যাগ করতে পারেন বিরাট কোহলি।

খবর অনুযায়ী এ বিষয়ে ইতিমধ্যে টিম ম্যানেজমেন্ট এবং বিসিসিআইয়ের সঙ্গে কথা বলেছেন ভারত অধিনায়ক। তিনি এও জানিয়েছেন, আগামী দিনে নিজের ব্যাটিংয়ের উপর আরও বেশি জোর দিতে চান তিনি। একজন ব্যাটসম্যান হিসেবে ভারতকে আরও অনেক কিছু দেওয়ার আছে তার আর সেই কারণেই সীমিত ওভারের ক্রিকেটে ক্যাপ্টেন্সি থেকে সরে দাঁড়াতে চান তিনি। যদিও একইসঙ্গে জানা গিয়েছে টেস্ট ক্রিকেটের ক্যাপ্টেন্সি চালিয়ে যাবেন তিনি।

ওয়াকিবহাল মহল তরফে জানানো হয়েছে, “৩২ বছর বয়সী বিরাট কোহলি, যিনি বর্তমানে ভারতের তিনটি ফরম্যাটের অধিনায়ক এবং আজ পর্যন্ত ভারতের সবচেয়ে সফল অধিনায়ক, তিনি রোহিত শর্মার সঙ্গে অধিনায়কত্বের দায়িত্ব ভাগ করে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।” প্রসঙ্গত উল্লেখ্য মহেন্দ্র সিংহ ধোনি টেস্ট ক্রিকেট থেকে সরে যাবার পর ২০১৪ সালে প্রথমবার ভারতীয় টেস্ট দলের অধিনায়কত্ব করেছিলেন কোহলি। এরপর ২০১৭ সালে ধোনি সমস্ত ধরনের ক্রিকেট অধিনায়ক হিসেবে সরে দাঁড়ালে পুরোপুরি দায়িত্ব পান বিরাট।

অধিনায়কত্ব পর্বে কোন আইসিসি ট্রফি তার হাতে আসেনি ঠিকই, কিন্তু কার্যত অধিনায়ক হিসেবে যথেষ্ট সফল বিরাট কোহলি। এ পর্যন্ত তার অধিনায়কত্বে ৯৫ টি একদিনের ম্যাচ এবং ৪৫ টি টি-টোয়েন্টি করেছে ভারত। যার মধ্যে ৬৫ টি একদিনের ম্যাচ এবং ২৯ টি টি-টোয়েন্টি জিতে নিয়েছে তারা। অন্যদিকে টেস্ট ক্রিকেটের ক্ষেত্রে দেখতে গেলে ৬৫ টি টেস্ট খেলে ৩৮ টি টেস্ট বিরাটের অধিনায়কত্বে জিতে নিয়েছে ভারত। জানা গিয়েছে পুরোপুরি নিজের ব্যাটিংয়ের উপর ফোকাস করতে রোহিতের সঙ্গে ক্যাপ্টেন্সি ভাগ করে নেওয়ার কথা ইতিমধ্যেই বিস্তারিত আলোচনা করেছেন কোহলি। আগামী দিনে পরপর দুটি বড় টুর্নামেন্টে খেলবে ভারত। এটি হলো ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং একটি ২০২৩ বিশ্বকাপ, সূত্রের মতে সেখানেই রোহিতকে দেখা যেতে পারে অধিনায়ক হিসেবে।

 

Related Articles

Back to top button