টাইমলাইনভারতরাজনীতি

সমীক্ষা: SP-BSP-র জোট চাপে ফেলতে পারে বিজেপিকে, পেতে পারে ৪৬ শতাংশ ভোট

বাংলাহান্ট ডেস্কঃ সমীক্ষা বলছে, উত্তরপ্রদেশ (uttarpradesh) নির্বাচনে বিজেপি (bjp) নিঃসন্দেহে বড় দল। তবে SP এবং BSP যদি একত্রিত হয়ে মাঠে নামে, তাহলে বিজেপির অবস্থা কিছুটা শোচনীয় হতে পারে। গত নির্বাচনে এই দুই দল একসঙ্গে লড়াই করলেও, তাঁদের ভোটের হার বিজেপির তুলনায় অনেকটাই কম ছিল।

২০১৭ সালের নির্বাচনে ৪০৩ টি আসনের মধ্যে ৩২৫ টি আসন নিয়ে বিজেপি ক্ষমতায় এসেছিল। ৫৪ টি আসন পেয়েছিল SP এবং BSP পেয়েছিল ১৯ টি আসন। তবে নির্বাচনের পরে তাঁদের জোটও ভেঙে যায়। তবে বর্তমান সময়ের সমীক্ষা বলছে, SP এবং BSP একসঙ্গে ৪৬ শতাংশ ভোট পাওয়ার সম্ভাবনা রয়েছে। আবার যদি SP-র সঙ্গে কংগ্রেসের ভোটের ভাগ যুক্ত হয়, তাহলে কিছুটা সমস্যার সম্মুখীন হতে পারে বিজেপি।

BSP,bangla news,বাংলা খবর,SP,বিজেপি,bjp,উত্তরপ্রদেশ,uttarpradesh

সি ভোটারের সমীক্ষা বলছে, বিজেপি পেতে পারে ৪০ শতাংশ ভোট, কংগ্রেস ৮, SP ৩২, BSP ১৪ এবং অন্যান্যরা ৬ শতাংশ ভোট। এই সমীক্ষা উত্তরপ্রদেশের ৬ হাজার ৯২৯ জনের মধ্যে করা হয়েছিল। গত ১৮ ই নভেম্বর থেকে ২৪ শে নভেম্বরের মধ্যে এই সমীক্ষা করা হয়েছিল। তবে এতে ৩-৫ শতাংশের এদিক ওদিক হতে পারে। তবে খুব বেশি পার্থক্য হবে না বলেই মনে করা হচ্ছে। যাতে করে বিজেপি কিছুটা চাপে পড়তে পারে বলে অনুমান করা হচ্ছে।

আবার মুখ্যমন্ত্রী পদের জন্য সর্বাধিক জনপ্রিয়তা অর্থাৎ ৪৩ শতাংশ ভোট পেয়েছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। জনগণের বিচারে দ্বিতীয় স্থানে ৩২ শতাংশ ভোট পেয়ে রয়েছেন অখিলেশ যাদব। আবার ৫ শতাংশ মানুষ চাইছেন এবারের মুখ্যমন্ত্রী হোক মায়াবতী এবং মাত্র ৪ শতাংশ মানুষের ইচ্ছা মুখ্যমন্ত্রীর সিংহাসনে প্রিয়াঙ্কা গান্ধীকে দেখার। হিসেব বলছে, মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথই থাকতে চলেছেন উত্তরপ্রদেশের মসনদে।

Related Articles