টাইমলাইনবিজ্ঞান

মহাকাশচারীদের সুবিধার জন্য ১৬৮ কোটি টাকার টয়লেট পাঠাচ্ছে NASA, ভিডিওতে দেখুন বিশেষত্ব

মার্কিন মহাকাশ সংস্থা নাসা (NASA) মহাকাশচারীদের সুবিধার্থে টয়লেট তৈরির জন্য তৈরি করেছে এক অত্যাধুনিক টয়লেট ।  যা তৈরি করতে করতে খরচ পড়েছে প্রায় ১৬৮ কোটি টাকা। বৃহস্পতিবার ১ অক্টোবর নাসা এই নতুন ডিজাইন করা টয়লেটগুলিকে মহাকাশের আন্তর্জাতিক স্পেস স্টেশনে পাঠানো হচ্ছে

নাসা এই টয়লেটটি তৈরি করতে প্রায় 6 বছর সময় নিয়েছে এবং সেপ্টেম্বরের মধ্যে এটি আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে প্রেরণের প্রস্তুতি নিচ্ছে। গত কয়েক বছরে মহিলা মহাকাশচারীর সংখ্যা অনেক বেড়ে গেছে, পুরনো টয়লেটের কারনে মহিলা মহাকাশচারীদের অসুবিধা হচ্ছিলো । এই কারনেই নাসা রিসার্চ করে নতুন প্রযুক্তিতে এক বিশেষ টয়লেট বানিয়েছে যা মহিলা ও পুরুষ উভয়েই ব্যবহার করতে পারবে ।

এতদিন নাসা যে টয়লেট ব্যবহার করতো তার নাম মাইক্রোগ্র্যাভিটি (Microgravity) টয়লেট,এটিতে মলের পুনর্ব্যবহার করা হতো । কিন্তু এখন নতুন প্রযুক্তিতে নির্মিত
টয়লেটে ফানেল-ফাংশন সিস্টেম থাকবে, যাতে মহাকাশচারীদের আরও কিছুটা সুবিধা হবে ।পুরানো টয়লেটের থেকে নতুন টয়লেটটির ওজন কম এবং কম জায়গা দখল করে। এটিতে ইউরিন ট্রিটমেন্টের সুবিধা রয়েছে এবং টয়লেটে বসে মহাকাশচারীদের পা আটকানোর জায়গাও থাকবে।

তথ্য মতে, মহাকাশ কেন্দ্র ছাড়াও এই টয়লেটটি রকেট বা মহাকাশযানেও ব্যবহার করা যেতে পারে এবং এও জানা গেছে যে নাসা 2024 সালে এটিকে মুন মিশন আর্টেমিসে প্রেরণ করবে।

 

Back to top button