টাইমলাইনভারত

প্রবীণ নাগরিকদের জন্য সুখবর! শীঘ্রই ট্রেনের টিকিটে ছাড় ঘোষণা করতে চলেছে রেল

বাংলাহান্ট ডেস্ক : রাত পোহালেই ভাইফোঁটা। তাই দলে দলে হয়তো দিদিরা যাচ্ছে ভাই এর বাড়ি আর না হয় ভাইরা আসছে দিদির বাড়ি। ট্রেনের টিকিট তাই কালীপুজো, ভাই ফোঁটার সময় প্রায় তিন- চারগুণ বেশি বিক্রয় হয়। আর ট্রেন যাত্রীদের সুবিধার জন্য ভারতীয় রেল এবার আনলো নতুন উপহার। বর্তমানের নয়া নিয়ম অনুযায়ী এবার খেলোয়াড় ও প্রবীণ যাত্রীদের জন্য মিলবে এক বিশেষ ছাড়ের সুবিধা। যদিও এখনও এই নিয়ম লাগু হয়নি। তাও সূত্রের খবর খুব শীঘ্রই এই পরিকল্পনা বাস্তবায়িত করার সিদ্ধান্ত নিয়েছে রেল পরিষদ।

প্রবীণ যাত্রী ও খেলোয়াড়দের জন্য এর আগেও মিলতো টিকিটের ছাড় কিন্তু করোনাকালে একেবারেই বন্ধ হয়ে যায়। তারপর করোনা পরবর্তী সময়ে সবকিছু স্বাভাবিক হলেও ভারতীয় রেল প্রবীণ আর খেলোয়াড়দের জন্য এই ছাড় ফেরায়নি।

তবে নতুনভাবে আবারও টিকিটে ছাড় চালু করবার পরিকল্পনা করছে ভারতীয় রেল। প্রচুর সমালোচনাও হয়েছিল টিকিটের ছাড় ফেরানো হয়নি বলে। আর তারে জেরেই হয়তো ভারতীয় রেলের এমন সিদ্ধান্ত বলে মনে করছেন বিশেষজ্ঞরা। কিন্তু শুধুমাত্র স্লিপার ক্লাস ও জেনারেল ক্লাসেই এই পরিষেবার লাগু হবে বলেই জানা যাচ্ছে।

তবে এই ছাড় পাওয়ার নয়া নিয়মে আসছে বাড়তি কিছু পরিবর্তন। সূত্রের খবর বর্তমানে নয়া পরিকল্পনা অনুযায়ী একমাত্র ৭০ বছরের বেশি পুরুষ ও মহিলারাই পাবেন টিকিটের ছাড়। করোনাকালে রেলের যে ব্যাপক ক্ষতি হয়েছিল সেই কথা মাথায় রেখেই রেলের ওপর ফাইন্যান্সিয়াল বোঝার ব্যালেন্স রাখতেই এই সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেল।

করোনার আগে অর্থাৎ ২০২০ সালের মার্চ মাসের আগে পর্যন্ত প্রবীণ মহিলাদের ক্ষেত্রে টিকিটে ছাড়ছিল ৫০ শতাংশ এবং প্রবীণ পুরুষদের ক্ষেত্রে টিকিটে ছাড় পাওয়া যেত ৪০ শতাংশ সমস্ত ক্লাসের যাত্রীদের জন্যই। যা করোনা পরবর্তী সময়ে একেবারেই বাতিল করে দেওয়া হয় ভারতীয় রেলের তরফ থেকে।

All mail, express trains will be launched soon

অন্যদিকে প্রবীণ যাত্রীদের এইসব ছাড়ের সুবিধা দেওয়ার পরেও কিভাবে সেই ছাড় অন্যভাবে তুলে নেওয়া যায় সেই বিষয়ে ভাবনা চিন্তা করছে ভারতীয় রেল। সম্প্রতি জানা গেছে প্রিমিয়াম তৎকাল স্কিম চালু করতে পারে রেল। যার ফলে অতিরিক্ত আয় করতে পারবে রেল যার ফলে প্রবীনদের ছাড় দিলেও আর্থিক ব্যালেন্স বজায় থাকবে রেলের।

Related Articles