টাইমলাইনপশ্চিমবঙ্গবিশেষরাজনীতিকলকাতা

কলকাতার বুকে ছুটবে নেতাজি ট্রাম, মদন মিত্রের উদ্যোগে বিনামূল্যে ভ্রমণ করতে পারবেন রাজ্যবাসী

বাংলাহান্ট ডেস্ক : ১২৫ তম জন্মদিনের প্রাক্কালে নেতাজি সুভাষচন্দ্র বোসকে শ্রদ্ধার্ঘ জানাতে বিশেষ উদ্যোগ নিল রাজ্য সরকার। এবার কলকাতা শহরে চলবে নেতাজির নামাঙ্কিত ট্রাম। শনিবার গড়িয়াহাট ট্রাম ডিপোয় বিশেষ এই ট্রামটির উদ্বোধন করলেন কামারহাটির বিধায়ক তথা রাজ্য পরিবহন দপ্তরের চেয়ারম্যান মদন মিত্র।

নেতাজির নামাঙ্কিত ‘বলাকা’ নামক ট্রামটির মাধ্যমে রাজ্যবাসীর কাছে তুলে ধরা হয়ে নেতাজির বীরত্বের কাহিনি এবং স্বাধীনতা সংগ্রামে তাঁর অবদান। ট্রামটিতে রাখা হয়েছে নেতাজি সম্পর্কিত একাধিক বই ও ছবি। বিনামূল্যেই ট্রামটি ঘুরে দেখতে পারবেন শহরের মানুষ। আপাতত আগামী ২৩ জানুয়ারি থেকে ২৬ জানুয়ারি অবধি শ্যামবাজার পাঁচ মাথার মোড়েই রাখা থাকবে ট্রামটি। এরপর ২৭ থেকে ৩১ জানুয়ারি অবধি এসপ্ল্যানেডেই নিয়ে যাওয়া হবে সেটিকে।

এবছর প্রজাতন্ত্র দিবসে দিল্লির শোভাযাত্রায় নেতাজিকে নিয়ে পশ্চিমবঙ্গের ট্যাবলো বাতিলকে কেন্দ্র করে বিতর্ক যেন আর কিছুতেই থামছে না। এবছর কেন্দ্রের থিম ‘আজাদি কা অমৃত মহোৎসব’। এরপরই নেতাজিকে অবমাননা করার অভিযোগ এনে কেন্দ্রের বিরুদ্ধে গর্জে ওঠে তৃণমূল। আপাতত এই বিতর্কের জল গড়িয়েছে আদালত অবধিও। এরই মধ্যে তাই নেতাজিকে সম্মান জানাতে এহেন সিদ্ধান্ত নিল রাজ্য। কেন্দ্রকে ‘উচিত জবাব’ দিতেই এই সিদ্ধান্ত রাজ্যের, ট্রাম উদ্বোধন অনুষ্ঠানে এমনটাই সাফ জানিয়েছেন মদন মিত্র। তিনি জানান, নেতাজির ১২৫তম জন্মদিন উপলক্ষ্যে তাঁর প্রতি সম্মান জানিয়ে এই ট্রাম চালু করল পশ্চিমবঙ্গ সরকার।

প্রসঙ্গত, গতকালই ট্যুইট করে দিল্লির ইন্ডিয়া গেটে নেতাজি সুভাষ চন্দ্র বসুর একটি বিশাল মূর্তি স্থাপনের কথা জানিয়েছেন নরেন্দ্র মোদী। ২৩ জানুয়ারিই উদ্বোধন করা হবে সেই মূর্তি। নেহাতই চাপে পড়ে মূর্তি বসানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র, এমনটাই অবশ্য মনে করছেন তৃণমূল নেতাদের একাংশ।

Related Articles

Back to top button