টাইমলাইনভারতরাজনীতি

SPG সুরক্ষা পাবেন শুধুমাত্র দেশের প্রধানমন্ত্রী, ৫৬ জন VIP পাবেন CRPF এর সুরক্ষা: সরকার

বাংলাহান্ট ডেস্কঃ শুধুমাত্র প্রধামন্ত্রী এবং তাঁর পরিবার পাবেন SPG (Special Protection Group) সুরক্ষা। এবং CRPF-র সুরক্ষায় থাকবে বাকি ৫৬ জন গুরুত্বপূর্ণ্য ব্যক্তিত্ব- এমনটাই ঘোষণা করা হল পার্লামেন্টের পক্ষ থেকে। ১৯৮৮ সালে ভারতীয় পার্লামেন্টের তরফ থেকে এই আইন করা হয়।

অফিশিয়াল কাজকর্মের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Prime Minister Narendra Modi) এবং তাঁর পরিবারের সদস্যরা শুধুমাত্র এই SPG পরিষেবা নিতে পারবেন। এবং তাঁদের সুরুক্ষার দায়িত্বও থেকবে তাঁদের উপর। মঙ্গলবার দিন পার্লামেন্টে এমনটাই জানান স্বরাস্ট্র প্রতিমন্ত্রী জি কিষাণ রেড্ডি((Minister of State for Home G Kishan Reddy ))।

WhatsApp Image 2020 02 12 at 10.04.56 AM Bangla Hunt Bengali News

প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং এবং তাঁর পরিবারও গত পাঁচ বছর এই সুরক্ষাধীন ছিলেন। কিন্তু এবার থেকে মনমোহন সিং এবং তাঁর স্ত্রী গৌরসরন কৌর আর এই পরিষেবা পাবেন না। এমনকি গান্ধী পরিবারের সদস্যদের সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী এবং প্রিয়াঙ্কা গান্ধীর উপর থেকেও SPG সুরক্ষা সরিয়ে নেওয়ার পর থকেই মোদী বিদ্বেষী সমালোচনা চলতে শুরু হয়েছিল। এনাদের সকলকেই CRPF-র সুরক্ষাধীন করা হয়েছে।

২০১৪ সালের প্রতিরক্ষা বিষয়ক বিষয়ে তিনি বিস্তারিত ভাবে কিছু বলতে চান না। তিনি জানান,”প্রতিরক্ষা বিষয়ে কেন্দ্রীয় সুরক্ষা ব্যবস্থা প্রয়োজনীয়তার ভিত্তিতে প্রদান করে। সেক্ষেত্রে ব্যক্তি সুরক্ষার কারণে তাঁদের সুরক্ষা সক্রান্ত বিষয় প্রকাশ করা যায় না।”

প্রধানমন্ত্রীর নিরাপত্তা পূর্ব বছরে ৪২০ কোটি টাকা বাড়িয়ে ৫৪০ কোটি টাকা করা হয়েছিল। এবছর সেটা আরও ৬০ কোটি টাকা বাড়িয়ে দেওয়া হয়েছে। প্রসঙ্গত, অর্থনীতির এই সংকটময় অবস্থায় প্রধানমন্ত্রীর সুরক্ষা বিষয়ক খরচা বৃদ্ধি পাওয়ায় বিভিন্ন রকম কূটনৈতিক মন্তব্য প্রকাশ করছেন একাংশ।

Back to top button