fbpx
টাইমলাইনপশ্চিমবঙ্গ

দোলে আর বসন্ত উৎসব নয় শান্তিনিকেতনে!

বাংলা হান্ট ডেস্কঃ  পুরানো রীতি এবার ভাঙতে চলেছে শান্তিনিকেতনে। এতদিন গোটা বাংলার কাছে দোল উত্সব অর্থাত্ বসন্ত উত্সব মানেই শান্তিনিকেতন একটি আলাদা আবেগ জড়ানো। সেই শান্তিনিকেতনে দোলের দিন আর বসন্ত উত্সব হবে এ বছর থেকে।

সেই বিধিতে লাগাম পড়তে চলেছে এব ছর থেকেই। দোলের দিন শান্তিনিকেতনে আর বসন্ত উৎসব নয়। দোলের অনেক আগেই  অর্থাত্ ফেব্রুয়ারিতেই এবার বসন্ত উৎসবের আয়োজন করতে চলেছে বিশ্বভারতী কর্তৃপক্ষ, এমনটাই বিশ্বভারতী সূত্রে জানা গিয়েছে।

ক্যালেন্ডার অনুযায়ী,  এ বছর দোল ১০ মার্চ। কিন্তু সেদিন আর শান্তিনিকেতনে সেই মন জুড়ানো বসন্ত উৎসব হবে না। তার ২০ দিন আগেই বসন্ত উৎসবের আয়োজন করতে চলেছে বিশ্বভারতী কর্তৃপক্ষ। বিশ্বভারতী কর্তৃপক্ষ জানিয়েছে, ১৮ ফেব্রুয়ারি হতে চলে বসন্ত বন্দনা। তারপর দিনই ১৯ তারিখে হবে বসন্ত উৎসব।

এই বসন্ত উৎসবের সম্পূর্ণ অনুষ্ঠানই বিশ্বভারতীর পড়ুয়া ও শিক্ষক-শিক্ষিকাদের মধ্যে সীমাবদ্ধ থাকবে। কোনও বহিরাগতদের এখানে অনুমতি মিলবে না। তবে এই অনুষ্ঠান কোথায় হবে, তা এখনও পর্যন্ত চূড়ান্ত হয়নি। জানা গিয়েছে, কর্মী পর্ষদকে উৎসব স্থল নির্ধারণের দায়িত্ব দেওয়া হয়েছে। বিশ্বভারতী চত্বর নোঙরা হওয়ার কারণে এবং নানান বিশৃঙ্খলা সৃষ্টির কারণে এই সিদ্ধান্ত হয়তো নিয়েছে বিশ্বভারতী কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, শান্তিনিকেতনে পৌষ মেলা নিয়েও নানা বিতর্কে জড়িয়েছে বিশ্বভারতী কর্তৃপক্ষ ৷ এবার বসন্ত উৎসব নিয়ে কর্তৃপক্ষ তাই কড়া অবস্থান নিচ্ছে। তবে কোনও বিষয়েই সরাসরি মুখ খোলেননি বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুত্ চক্রবর্তী। সম্প্রতি বিশ্বভারতীর হোস্টেলে হামলা হওয়ায় বিশ্বভারতীর আবহাওয়া এখন কিছুটা গরমই রয়েছে বটে।

 

Back to top button
Close
Close