টাইমলাইনবিনোদনরাজনীতি

কবিগুরুর ‘গীতবিতান’ এর থেকেও ‘কবি’ মমতার ‘কবিতা বিতান’ দামি! শ্রীলেখার খোঁচা, কে যেন হাম্বা ডাকছে!

বাংলাহান্ট ডেস্ক: ‘নিরলস সাহিত‍্য সাধনা’র জন‍্য বাংলা সাহিত‍্য আকাদেমি পুরস্কার পেয়েছেন মুখ‍্যমন্ত্রী মমতা বন্দ‍্যোপাধ‍্যায় (Mamata Banerjee)। তাঁর লেখা ‘কবিতা বিতান’ বইয়ের জন‍্যই এই পুরস্কার পেয়েছেন তিনি। তারপর থেকেই প্রতিবাদে সরব হয়েছেন বাংলার একাধিক কবি সাহিত‍্যিকরা। সরাসরি প্রতিবাদ না করলেও কটাক্ষ শানাতে ছাড়েননি অভিনেত্রী শ্রীলেখা মিত্র (Sreelekha Mitra)।

মুখ‍্যমন্ত্রীর নামে পুরস্কার ঘোষনা হওয়ার পরদিনই তাঁর লেখা দুটি কবিতা ‘হাম্বা’ এবং ‘এপাং ওপাং ঝপাং’ পাঠ করেছিলেন শ্রীলেখা। খুব গম্ভীর মুখ করে ‘কবি’ মমতা বন্দ‍্যোপাধ‍্যায়ের লেখা কবিতা দুটি পাঠ করেছিলেন তিনি। সঙ্গে এও জানিয়েছিলেন, শ্রোতাদের ভাল লাগলে আবারো কবিতা পাঠের আসর বসবে।


তবে এবারে আর কবিতা পাঠ নয়, বরং দুটি বইয়ের দামের তুল‍্যমূল‍্য বিচার করেছেন শ্রীলেখা। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা ‘গীতবিতান’ আর ‘কবি’ মমতা বন্দ‍্যোপাধ‍্যায়ের লেখা ‘কবিতাবিতান’। দুই বইয়ের দামের স্ক্রিনশট সোশ‍্যাল মিডিয়ায় শেয়ার করে তুলনা করলেন শ্রীলেখা।


একটি অনলাইন বই কেনার সাইটে দুটি বইয়ের দামের স্ক্রিনশট শেয়ার করেছেন শ্রীলেখা। প্রথম স্ক্রিনশটটি রবি ঠাকুরের গীতবিতানের। সম্পূর্ণ খণ্ডটির দাম ৭২৯ টাকা। অন‍্যদিকে দ্বিতীয় স্ক্রিনশটে মমতা বন্দ‍্যোপাধ‍্যায়ের কবিতাবিতান। সে বইয়ের দাম ১১৩০ টাকা।


ছবি দুটি সংগৃহীত বলে জানিয়ে শ্রীলেখা লিখেছেন, ‘উড়িয়া গেল কেমনে? আমার মনবিতান থেকে কে যেন হাম্বা ডাকিতেছে, যাই দেখিয়া আসি ঝপাং হইবার পূর্বে।’ নিমেষে ভাইরাল শ্রীলেখার এই পোস্ট।


গত সোমবার রবীন্দ্র জয়ন্তীর দিনে রাজ‍্যের তথ‍্য সংষ্কৃতি দফতর আয়োজিত কবি প্রণাম অনুষ্ঠানে মুখ‍্যমন্ত্রীকে পুরস্কার দেওয়ার কথা ঘোষনা করা হয়। তখনি শিক্ষা মন্ত্রী ব্রাত‍্য বসু ঘোষনা করেন, বাংলার স্বনামধন‍্য সাহিত‍্যিকদের সঙ্গে আলোচনা করার পরেই এই পুরস্কার মুখ‍্যমন্ত্রীকে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মুখ‍্যমন্ত্রীর কবিতাবিতান এর জন‍্য সাহিত‍্য আকাদেমি পুরস্কার পাওয়ায় সোমবার থেকেই হাসি, মশকরার ঢল বিভিন্ন মহলে। বিরোধীরা তো কটাক্ষ করেইছেন, সেই সঙ্গে নেটপাড়াতেও মিমের ছড়াছড়ি। শ্রীলেখার এই পোস্টেও একদফা হাসাহাসি, কটাক্ষ হয়েছে।

Related Articles

Back to top button