টাইমলাইনখেলাআন্তর্জাতিকক্রিকেট

দুরন্ত ব্যাটিং আসালাঙ্কা-রাজাপাকসের, সিংহের বিরুদ্ধে প্রথম ম্যাচেই হার বাংলা টাইগারের

বাংলা হান্ট ডেস্কঃ বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই বড় ধাক্কা খেয়েছিল বঙ্গ ব্রিগেড, স্কটল্যান্ডের কাছে হারের পর বিশ্বকাপের মূলপর্বে পৌঁছানো নিয়েও দেখা দিয়েছিল যথেষ্ট আশঙ্কা। তবে তারপর থেকে আর সমস্যায় পড়তে হয়নি বাংলাদেশকে। অবশেষে আজ নিজেদের প্রথম মূল পর্বের ম্যাচে শ্রীলঙ্কার মুখোমুখি হন মাহমুদউল্লাহরা। টসে জিতে রবিবার প্রথম ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল শ্রীলঙ্কা। অবশ্য সেই সিদ্ধান্ত আজ খুব একটা ফলপ্রসূ হয়নি শুরুর দিকে।

লাহিরু কুমারা এবং করুনারত্নের দৌলতে লিটন দাস এবং সাকিবকে শ্রীলঙ্কা দ্রুত ফিরিয়েছিল ঠিকই কিন্তু এদিন ব্যাট হাতে জ্বলে ওঠেন তরুণ মোহাম্মদ নঈম। তার সঙ্গে ছিলেন বাংলাদেশের বহু যুদ্ধের নায়ক মুশফিকুর রহিমও। তাদের জোড়া হাফ সেঞ্চুরির দৌলতে এদিনও শ্রীলঙ্কার সামনে লড়াকু স্কোর খাড়া করতে কোন অসুবিধা হয়নি বাংলাদেশের। ৫২ হাফ ডজন বাউন্ডারি দিয়ে সাজানো ৬২ রানের ইনিংস খেলে নঈম আউট হলেও এদিন শেষ পর্যন্ত বাংলাদেশের ইনিংস টেনে নিয়ে যান মুশফিকুর। মাত্র ৩৭ বলে ৫ টি চার এবং দুটি ছয় দিয়ে সাজানো ৫৭ রানের ইনিংস খেলে বাংলাদেশকে চার উইকেটের বিনিময়ে ১৭১ রানের পৌঁছে দেন তিনি। শ্রীলংকার হয়ে একটি করে উইকেট পান লাহিরু, করুনারত্নে এবং ফার্নান্ডো।

জবাবে ব্যাট করতে নেমে অবশ্য শিশির ভেজা মাঠের ফায়দা তুলতে কোন ভুল করেনি শ্রীলঙ্কা। শুরুতে অবশ্য বাংলাদেশের স্পিনের সামনে কিছুটা চাপে পড়ে গিয়েছিলেন কুশল পেরেরা, নিশাঙ্কা, আভিশকা ফার্নান্ডোরা। নাসুম আহমেদ এবং সাকিব যথেষ্ট সমস্যায় ফেলেছিলেন তাদের। কিন্তু মাত্র ৭৯ রানে ৪ উইকেট হারালেও তারপর আর শ্রীলঙ্কার জয়ের পথে নতুন করে কোনো বাধা আসতে দেননি আসালাঙ্কা এবং রাজাপাকসে।

https://twitter.com/ICC/status/1452268942349717505?t=ZrNO_pcEcYCpHv04ZcOqoA&s=19

ম্যাচের একদম শেষ পর্যায়ে ৩১ বলে ৫৩ রানের ঝোড়ো ইনিংস খেলে রাজাপাকসে নাসুমের শিকার হন ঠিকই। কিন্তু তখন শ্রীলঙকার জন্য জয় ছিল শুধুমাত্র সময়ের অপেক্ষা। শেষ পর্যন্ত দুরন্ত ওভার বাউন্ডারি মেরে ৭ বল বাকি থাকতেই শ্রীলঙ্কাকে জয় এনে দেন আসালাঙ্কা। মাত্র ৪৯ বলে পাঁচটি ছয় এবং পাঁচটি চার দিয়ে সাজানো ৮০ ইরানের ম্যাচ জেতানো ইনিংস খেলে নট আউট থাকেন তিনি। ৫ উইকেটে এই জয়ের ফলে আপাতত কিছুটা স্বস্তিতে রইল শ্রীলঙ্কা। অন্যদিকে বাংলাদেশের জন্য সফর যে আরও কিছুটা কঠিন হয়ে গেল তা বলাই বাহুল্য।

 

Related Articles

Back to top button