খেলাটাইমলাইন

ভারতের হুমকিতেই শ্রীলঙ্কান খেলোয়াড়রা পাকিস্তান যেতে নারাজ: পাক বিজ্ঞানমন্ত্রী।

কিছুদিন আগে শ্রীলঙ্কা এবং পাকিস্তান ক্রিকেট বোর্ডের মধ্যে চুক্তি হয়েছে শ্রীলঙ্কা পাকিস্তানে গিয়ে একটি সীমিত ওভারের সিরিজ খেলবে। কিন্তু তার ঠিক কয়েকদিনের মধ্যেই শ্রীলঙ্কা টিমের প্রথম সারির 10 জন খেলোয়াড় তাদের ক্রিকেট বোর্ড কে জানিয়েছে তারা কোনভাবেই পাকিস্তানে গিয়ে ক্রিকেট ম্যাচ খেলবে না। তার কারণ হিসাবে শ্রীলঙ্কান প্লেয়াররা জানিয়েছেন কিছু বছর আগে শ্রীলঙ্কান ক্রিকেট দল যখন পাকিস্তানে খেলতে গিয়েছিল তখন তাদের ক্রিকেট বাসের ওপর জঙ্গি হামলা হয়েছিল। আর মূলত নিরাপত্তার কারণ দেখিয়েই তারা এবার পাকিস্তান সফরে যেতে নারাজ।

শ্রীলঙ্কান ক্রিকেটারদের এমন বেঁকে বসার কারণ হিসাবে পাকিস্তানের বিজ্ঞান মন্ত্রী দাবি করেছেন যে শ্রীলঙ্কান ক্রিকেটারদের পাকিস্তানে খেলতে না আসার পেছনে রয়েছে ভারতের হাত অর্থাৎ তিনি বলতে চেয়েছেন যে ভারতীয় ক্রিকেটের বোর্ডের তরফে শ্রীলঙ্কান ক্রিকেটারদের বলা হয়েছে যে তারা যদি পাকিস্তানে খেলতে যায় তাহলে তাদেরকে আইপিএলে সুযোগ দেওয়া হবে না। আর মূলত আইপিএলের সুযোগ না পাওয়ার ভয়েই শ্রীলঙ্কা ক্রিকেটার বেঁকে বসেছেন।

পাকিস্তানের বিদেশ মন্ত্রী ফাওয়াদ বেশ কিছুদিন ধরে ভারতের বিরুদ্ধে বিভিন্ন আপত্তিকর মন্তব্য করে খবরের শিরোনামে এসেছে। কিছুদিন আগেও যখন চন্দ্রযান দুই এর সাথে সম্পর্ক বিচ্ছিন্ন হয়ে যায় তখন তিনি ভারতের স্পেস রিসার্চ ISRO এর নিয়ে বিদ্রুপ টুইট করেছিলেন। কিন্তু সেই সময় তাকে বেশ ভালোমতোই জবাব দিয়েছিল পাকিস্তানের কিছু মানুষ। নিজের দেশের মানুষের কাছে অপমানিত হওয়ার পর এবার ক্রিকেট নিয়ে ভুলভাল মন্তব্য করা শুরু করেছে ফাওয়াদ।

2009 সালে শ্রীলঙ্কান ক্রিকেট বাসের উপর হামলা হওয়ার পর থেকে টেস্ট খেলা এমন কোন দেশ আর পাকিস্তানে গিয়ে কোন রকম সিরিজ খেলেনি। তাই বাধ্য হয়ে পাকিস্তান ক্রিকেট বোর্ড নিজেদের ঘরের মাঠে আন্তর্জাতিক খেলা ফেরানোর জন্য মরিয়া হয়ে গিয়েছিল। তাই তারা শ্রীলংকার সাথে এই দ্বিপাক্ষিক সিরিজের চুক্তি করেছিল। কিন্তু নিরাপত্তার কারণ দেখিয়ে এখন বেশ কয়েকজন শ্রীলঙ্কান ক্রিকেটার পাকিস্তান যেতে রাজি নয়। তাই সেই রাগ মূলত তারা ভারতের উপর দেখাচ্ছেন। উল্লেখ্য শ্রীলঙ্কান ক্যাপ্টেন করুনারত্নে, মালিঙ্গা, ম্যাথিউস সহ আরো কয়েকজন প্রথম সারির খেলোয়াড় পাকিস্তান যেতে রাজি হয়নি।

Leave a Reply

Close
Close