টাইমলাইনভারত

চিন্তা কমবে ভারতীয় সেনার জওয়ানদের, দেশের সুরক্ষার জন্য দুর্দান্ত পদক্ষেপ নিল ISRO

বাংলাহান্ট ডেস্কঃ সীমান্ত সংঘর্ষের মাঝেই এক বড় পদক্ষেপ নিতে চলেছে ISRO। সীমান্ত সুরক্ষায় এবার কাজ করবে ISRO-র উপগ্রহ। ভারতের (india) সীমান্ত এলাকায় চীন পাকিস্তানের উপর সর্বদা নজরদারি রাখতে, এবার কড়া মুডে ভারত সরকার।

চীন পাকিস্তানের অনুপ্রবেশ রুখতে এবার ভারতের সীমান্তে সুরক্ষায় কাজ করবে ISRO-র উপগ্রহ। আগামী ২৮ মার্চ অন্ধ্রের শ্রীহরিকোটা থেকে ভারতের সীমান্ত সুরক্ষার নজরদারি করতে GSLV-F10 রকেটে চড়ে মহাকাশে পাড়ি দেবে উপগ্রহ GISAT-1।

বিশেষজ্ঞদের মতানুসারে, খুব উচ্চ রেজোলিউশন ক্যামেরা রয়েছে এই স্যাটেলাইটে। এই উচ্চ রেজোলিউশন ক্যামেরার সাহায্যে ভারতীয় সেনাবাহিনী এবং ভারতীয় বিজ্ঞানীরা নিজেদের অফিসে বসেই সীমান্তে ঘটমান সমস্ত ঘটনার চিত্র HD কোয়ালিটির মাধ্যমে দেখতে পাবেন। শুধু তাই নয়, এই পদ্ধতির সাহায্যে ভারতের ভূমি ও সমুদ্রের রিয়েল টাইম মনিটরিংও করা সম্ভব হবে। এমনকি ভারতের দিকে এগিয়ে আসা নানান প্রাকৃতিক দুর্যোগ সম্পর্কেও আগে থাকতে জানান দেবে এই উপগ্রহ।

এই উচ্চ ক্ষমতা সম্পন্ন উপগ্রহের বিষয়ে ISRO আধিকারিক জানিয়েছেন, ‘একটি জিও ইমেজিং স্যাটেলাইট উৎক্ষেপণ করা হবে আগামী ২৮ শে মার্চ। ৩৬,০০০ কিলোমিটার দূরের কক্ষপথে স্থাপন করা হবে এই উপগ্রহকে। যার সাহায্যে ভারতের সীমান্তে নজরদারি করা সম্ভব হবে। সজহেই শত্রুপক্ষের গতিবিধি সম্পর্কে জানা সম্ভব হবে’।

Related Articles

Back to top button