টাইমলাইনপশ্চিমবঙ্গভারত

আজ থেকে শুরু হচ্ছে মহাত্মা গান্ধী সেতু, তৈরি হয়েছে হাওড়া ব্রিজের অনুকরণে

বাংলাহান্ট ডেস্কঃ উত্তর বিহারের লাইফলাইন মহাত্মা গান্ধী ব্রিজ (Mahatma Gandhi Setu) তৈরি কাজ সম্পন্ন হয়েছে। এই ব্রিজটি পশ্চিমবাংলার (West bengal) হাওড়া ব্রিজের আদলে তৈরি করা হয়েছে। ৩১ শে জুলাই শুক্রবার সকাল ১১ টায় কেন্দ্রীয় সড়ক পরিবহনমন্ত্রী নিতিন গডকরী ও মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের নেতৃত্বে এই ব্রিজের শুভ উদ্বোধন হয়েছে।

উপকৃত হবেন ৫ কোটি মানুষ
এই সড়ক পথ তৈরি মাধ্যমে প্রায় ৫ কোটি মানুষ যাতায়াত সুবিধায় উপকৃত হবেন। এই ব্রিজের মাধ্যমে বিহারের বিভিন্ন প্রান্তের সঙ্গে সংযোগ স্থাপন করা যাবে। নতুন করে প্রাণ ফিরে পাবে বিহারের মানুষজন। এই ব্রিজটি বিহারের রাজধানী পাটনার সাথে যুক্ত করা আছে।

ব্রিজের আয়ু ১০০ বছর
পশ্চিমের এই ব্রিজটি শুক্রবার উদ্বোধনের পর থেকেই যান চলাচল শুরু হয়ে যাবে। তবে বৃষ্টির পরবর্তীতে পূর্বের ব্রিজটিও সংস্করণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নব নির্মিত এই ব্রিজ তৈরিতে ১৭৪২.০১ কোটি টাকা খ্রচ হয়েছে। সেইসঙ্গে ৬৬৩৬০ মেট্রিক টন লোহা ব্যবহার করে তৈরি করা এই ব্রিজটি আগামী ১০০ বছর অবধি একই ভাবে দাঁড়িয়ে থাকবে।

হাওড়া ব্রিজ/ Howrah Bridge

তৈরি হয়েহে হাওড়া ব্রিজের আদলে
পশ্চিমবাংলার হাওড়া ব্রিজের আদলে বিহারের পশ্চিমের এই ব্রিজের নকশা তৈরি করা হয়েছে। সেইসঙ্গে সেতুর সুপার স্ট্রাকচারটি সম্পূর্ণ লোহা দিয়ে তৈরি করা হয়েছে। পূর্বের ব্রিজটির সংস্কার আগামী দেড় বছরের মধ্যেই সম্পন্ন করা হবে বলে জানানো হয়েছে।

Related Articles

Back to top button