fbpx
টাইমলাইনভারত

বছরের শুরুতেই সুখবর! চালু হল এক দেশ এক রেশন কার্ড

বাংলা হান্ট ডেস্ক : দেশের সমস্ত রেশন গ্রাহকদের জন্য এই রেশন কার্ড করার ব্যাপারে উদ্যোগ নিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সমস্ত দেশবাসীর জন্য একটি মাত্র রেশন কার্ড হবে যেটির মাধ্যমে দেশের যে কোনও জায়গা থেকে কোনও দোকান থেকে গ্রাহকরা রেশনের সামগ্রী তুলতে পারবেন। নতুন বছর থেকে সেই পরিষেবা চালু করার ব্যাপারেও ঘোষণা করেছিল কেন্দ্রীয় সরকার, এমনকি চলতি বছরের জুন মাসের মধ্যেই যাতে দেশ জুড়ে এই পরিষেবা চালু করা যায় সে সে ব্যাপারেও ইঙ্গিত দিয়েছে মোদী সরকার।

তবে এক দেশ এক রেশন কার্ড প্রকল্পের প্রথম পর্যায়ের কাজ শুরু হল নতুন বছরের শুরুতেই। প্রথম পর্বে অন্ধপ্রদেশ তেলঙ্গানা গুজরাত মহারাষ্ট্র হরিয়ানা রাজস্থান কর্নাটক কেরল মধ্যপ্রদেশ গোয়া ত্রিপুরা এবং ঝাড়খণ্ডে চালু হয়েছে এই এক দেশ এক রেশন কার্ড। অর্থাত্ এখন থেকে এই বারোটি রাজ্যের বাসিন্দারা তাঁদের রেশন কার্ড দেখিয়ে দেশের যে কোনও রেশন দোকান থেকে রেশনের সামগ্রী উঠতে পারবেন। তাই সমস্ত দেশে এই প্রক্রিয়া চালু হওয়ার পর দেশের গ্রাহকরা নিজেদের ইচ্ছামতো যে কোনও দোকান থেকেই রেশনের মাল তুলতে সক্ষম হবেন।

যে ভাবে রেশনে দুর্নীতি লাগাতার হারে বাড়ছে তার জন্য দুর্নীতি কমাতে এবং গ্রাহকরা যাতে সঠিক ভাবে রেশনের জিনিসপত্র সংগ্রহ করতে পারেন তার জন্য জাতীয় খাদ্য আইনের আওতায় এই প্রকল্পের সূচনা করা হয়েছে। গত বছরের ডিসেম্বর মাসে এই এক দেশ এক রেশন কার্ডের স্ট্যান্ডার্ড ফরম্যাটের নকশা বানানো হয়েছে।

প্রসঙ্গত কয়েক মাস আগে দৈনিক মজুর শ্রমিক ও প্রবাসী মজুরদের কথা মাথায় রেখে কেন্দ্রীয় সরকারের তরফে এক দেশ এক রেশন কার্ড প্রকল্প চালু করার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্রীয় সরকার। পুরো প্রক্রিয়াটি অনলাইনে করার জন্য বিশেষ ভাবে নজর রাখছে কেন্দ্র।

Back to top button
Close
Close