দেশহোম পেজ

‘ডঃ এপিজে আবদুল কালাম” পুরস্কার দিয়ে সন্মানিত করা হল ইসরোর চেয়ারম্যান কে সিবন-কে

বাংলা হান্ট ডেস্কঃ তামিলনাড়ু সরকার  (Tamil Nadu Government) বিজ্ঞান তথা টেকনোলোজি (Science and Technology) কে এগিয়ে নিয়ে যাওয়ার উৎকৃষ্ট যোগদানের জন্য ভারতীয় মহাকাশ অনুসন্ধান সংস্থা (ইসরো) এর চেয়ারম্যান কে. সিবন (Kailasavadivoo Sivan) কে ‘ডঃ এপিজে আবদুল কালাম পুরস্কার” (Dr APJ Abdul Kalam Award) দিয়ে সন্মানিত করল।

তামিলনাড়ু সরকার  (Tamil Nadu Government) জানায়, চন্দ্রযান-২ (Chandrayaan 2) মিশন এর সফল উৎক্ষেপণ এর নেতৃত্ব করা কে. সিবন (Kailasavadivoo Sivan) কে এখনো পর্যন্ত পুরস্কার হাতে নেননি। উনি পরে রাজ্যের মুখ্যমন্ত্রী পলানীস্বামী (Palaniswami) এর থেকে পুরস্কার নেবেন। ডঃ এপিজে কালাম পুরস্কার তাঁদের দেওয়া হয়, যারা বৈজ্ঞানিক উন্নয়ন, মানবিক আর ছাত্র, ছাত্রীদের কল্যাণের জন্য কাজ করেন। তামিলনাড়ুর বাসিন্দাদের তামিলনাড়ুর সরকার এই পুরস্কার দেয়। এই পুরস্কারে আট গ্রামের স্বর্ণ পদক আর পাঁচ লক্ষ টাকা নকদ দেওয়া হয়।

কে. সিবন (Kailasavadivoo Sivan) একটি সরকারি স্কুলে তামিল মিডিয়ামে পড়াশুনা করেছেন। কে. সিবন (Kailasavadivoo Sivan) বলেন, যখন তিনি কলেজে পড়াশুনা করতেন, তখন ওনার মা-বাবা ওনাকে পড়াশুনায় সাহায্য করতেন। আর এই জন্যই ওনাকে বাড়ির পাশের কলেজে ভর্তি করানো হয়েছিল। বিএসসি তে ম্যাথামেটিক্সে ১০০ শতাংশ নম্বর এনে উনি নিজের মন বদলে নেন। ওনার ছোটবেলা জুতো ছাড়াই কাটাতে হয়েছে। কে. সিবন (Kailasavadivoo Sivan) এর অনুসারে তিনি কলেজে ধুতি পড়ে যেতেন। যখন তিনি এমআইটিতে ভর্তি হন, তখন তিনি প্রথমবার প্যান্ট পড়েন।

Leave a Reply

Close
Close