টাইমলাইনপশ্চিমবঙ্গ

করোনা দ্বিতীয় ডোজ কবে দেওয়া হবে জানাল রাজ্য সরকার

বাংলাহান্ট ডেস্কঃ করোনার (covid-19) দ্বিতীয় পর্যায়ে দেশ জুড়ে ভ্যাকসিনের (vaccine) আকাল পড়েছিল। এই পরিস্থিতিতে প্রথম ডোজ নেওয়ার পর সময় মত দ্বিতীয় ডোজ পাওয়া যাবে কিনা, তা নিয়ে সংশয় দেখা দিয়েছিল রাজ্যবাসীর মনেও। সেই আশঙ্কা দূর করতে এবার রাজ্য সরকার দ্বিতীয় ডোজ দেওয়ার ব্যবস্থা করল।

রাজ্যের মুখ্য সচিব সোমবার এই দ্বিতীয় ডোজ দেওয়ার বিষয়ে আশ্বাস দিয়েছেন। দ্বিতীয় ডোজ কোথায় কোথায় দেওয়া হবে- তার একটা তালিকাও রাজ্য সরকারের তরফ থেকে মঙ্গলবার পেশ করা হল। কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকা বিধাননগর এবং নিউটাউনের ক্ষেত্রে পুরসভার প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রগুলি থেকেই পাওয়া যাবে টিকার দ্বিতীয় ডোজ। তবে প্রথম ডোজ কোন হাসপাতাল থেকে নেওয়া হয়েছে, সেটাও গুরুত্বপূর্ণ। অন্যদিকে জেলার সরকারি হাসপাতালগুলি ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ পাওয়া যাবে।

ব্যক্তিকে দ্বিতীয় ডোজ নেওয়ার সময় নিজের একটি পরিচয় পত্র এবং প্রথম ডোজের প্রমাণ পত্র নিয়ে যেতে হবে। তবে কোভিশিল্ড এবং কোভ্যাকসিন একই কেন্দ্রে দেওয়া হবে না। আলাদা আলাদা কেন্দ্র থেকে পৃথক পৃথক টিকা দেওয়ার ব্যবস্থা করা হয়েছে।

কলকাতার প্রায় ৫৮টি এবং বিধাননগরের ১৮ টি বেসরকারি হাসপাতাল থেকে করোনা টিকার প্রথম ডোজ দেওয়া হয়েছিল। এই হাসপাতাল কর্তৃপক্ষরাই জানাবে, তাঁদের পার্শ্ববরতী পুরসভার কোনও স্বাস্থ্য কেন্দ্রে প্রথম ডোজের ব্যক্তিরা দ্বিতীয় ডোজ নিতে পারবেন। কলকাতায় এম আর বাঙুর, এসএসকেএম, কলকাতা মেডিক্যাল কলেজ, মানিকতলা ইএসআই হাসপাতাল, নীলরতন সরকার মেডিক্যাল কলেজ, শম্ভুনাথ পণ্ডিত হাসপাতাল, বেলেঘাটা আইডি নিয়ে মোট ১১ টি হাসপাতালে কোভিশিল্ড ভ্যাকসিন পাওয়া যাচ্ছে।

Related Articles

Back to top button