টাইমলাইনভারত

আগামী অধিবেশনে লাভ জিহাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিতে চলেছে রাজ্য, জানালেন মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী

বাংলাহান্ট ডেস্কঃ লাভ জিহাদ (love jihad) নিয়ে মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র (narottam mishra) করলেন এক বড় ঘোষণা। আগামী বিধানসভা অধিবেশনে লাভ জিহাদ নিয়ে এক বড় সিদ্ধান্ত নিতে চলেছে মধ্যপ্রদেশ সরকার। এই নতুন নিয়মের মাধ্যমে লাভ জিহাদে অভিযুক্ত অপরাধীকে ৫ বছরের জন্য সশ্রম কারাদণ্ডে দণ্ডিত করা হবে।

লাভ জিহাদের বিষয়ে কড়া পদক্ষেপ নিচ্ছে মধ্যপ্রদেশ
লাভ জিহাদের প্রসঙ্গে খুব শীঘ্রই পদক্ষেপ নিতে চলেছে মধ্যপ্রদেশ সরকার। এবিষয়ে মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র জানিয়েছেন, ‘আগামী বিধানসভা অধিবেশনে ‘মধ্যপ্রদেশ ধর্ম স্বতন্ত্র বিল, ২০২০’ পেশ করার চেষ্টায় রয়েছে মধ্যপ্রদেশ সরকার। এই বিষয়ে আগামী বিধানসভা অধিবেশনটি খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে।

জারী হচ্ছে বেশ কিছু নিয়ম
স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র জানান, স্বচ্ছায় ধর্ম পরিবর্তন করে যদি কেউ বিবাহ বন্ধনে আবদ্ধ হতে চান, তাহলে তাঁদের একমাস আগে থাকতেই আবেদন পত্র জমা দিতে হবে কালেক্টর অফিসে। অন্যথায় ‘মধ্যপ্রদেশ ধর্ম স্বতন্ত্র বিল, ২০২০’ আইন চালু হয়ে গেলে, প্রতারণা বা জোর করে বিয়ে করলে সেই বিয়ে বৈধ হবে না। বাতিল করে দেওয়া হবে।

দেওয়া হয়েছে শাস্তির বিধানও
এই নতুন নিয়মে অপরাধীর শাস্তির বিষয়ে বলা হয়েছে, এই নতুন আইনে লাভ জিহাদকে অপরাধ বলে গণ্য করে কারাবাসের সাজা দেওয়া হবে। এমনকি জোর করে কারো ধর্ম পরিবর্তন করলেও, অপরাধীর কারাবাস হবে। পাশাপাশি লাভ জিহাদের অপরাধীদের যারা এই কাজ করতে সাহায্য করবে, তারাও অপরাধীর সমান সাজা পাবে। হরিয়ানা, উত্তরপ্রদেশ, কর্নাটক সরকার লাভ জিহাদের বিষয়ে আইন প্রণয়নের কথা বলার মধ্যেই মধ্যপ্রদেশ সরকার এবিষয়ে কড়া পদক্ষেপ নিল।

Back to top button