টাইমলাইনটেক নিউজবিজ্ঞানভারত

চুরি যাওয়া মোবাইল ধরা পড়বে সহজেই, দিল্লীতে চালু হল CEIR

বাংলাহান্ট ডেস্কঃ মোবাইল চুরি হওয়া এখনকার জীবনে এক নিত্য নৈমিত্তিক বিষয়। আপনি ভিড় বাস বা ট্রেনে জার্নি করছেন নেমে দেখলেন ভিড়ের সুযোগ নিয়ে আপনার সাধের মোবাইলটি কেউ হাতসাফাই করে নিয়েছে। আবার রাস্তায় চলতে চলতে অন্যমনষ্কতার সুযোগে আপনার মোবাইটি টেনে নিয়ে চম্পট দিল ছিনতাইবাজরা।

এক্ষেত্রে মোবাইলে বিভিন্ন সিকিউরিটী সবসময় নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করে না। সহজেই মোবাইলটি আনলক করে নেওয়া যাতে পারে। এ সমস্যার সমাধানে দিল্লী ও এন.সি.আরের পুলিশ চালু করল একটি নতুন পোর্টাল । এখন সাধারন মানুষ সরকারী ওয়েবসাইটে গিয়ে তাদের হারিয়ে যাওয়া মোবাইলে IMEI নম্বরটি ব্লক করতে পারবে।

পোর্টালে গিয়ে কোনো ফোন ব্লক করলে সেই ফোন দেশের কোনও নেটওয়ার্কে কাজ করবে না। কোথাও সেই মোবাইল চালু হলেই পুলিশ সহজেই সেই তথ্য জানতে পারবে। যার ফলে আরো দ্রুত ও কার্যকরী হবে হারিয়ে যাওয়া মোবাইল খুঁজে পাওয়া। এই পোর্টালের সুবিধা পাবেন দিল্লী ও এন.সি.আরের ৫.৩৬ কোটি মোবাইল ব্যবহারকারী। প্রসঙ্গত, এই পরিষেবা প্রথম মহারাষ্ট্রের মুম্বাই-এ চালু করা হয়েছিল।

কর্তৃপক্ষ জানিয়েছে , মোবাইল হারানো বা চুরি হয়ে গেলে দিল্লি এনসিআর এর ব্যবহারকারী https://www.ceir.gov.in ওয়েবসাইটে অভিযোগ জানাতে পারবেন। একইসাথে তাদের পুলিশেও একটি এফআইআর  দায়ের করতে হবে।

CEIR  পোর্টালে সমস্ত ফোনের তথ্য  হোয়াইট, গ্রে ও ব্ল্যাকলিস্ট করা হয়েছে। এই লিস্টের হোয়াইট IMEI নাম্বারের ফোনগুলোকে ব্যবহার করা যাবে। গ্রে লিস্টের IMEI যুক্ত ফোন নজরে রাখা হবে। আর ব্ল্যাকলিস্টের IMEI নাম্বারের ফোনগুলি  নেটওয়ার্কে কানেক্ট হবেনা।  পুলিশের অভিযোগের পরে ডিপার্টমেন্ট ডিভাইসটিকে ব্ল্যাকলিস্ট করবে। এই সকঅল বিষয়ে সহযোগিতা করতে চালু হয়েছে হেল্পলাইন। হেল্পলাইন নাম্বার ১৪৪২২(14422) ।

 

Back to top button