টাইমলাইনভারত

নেপাল থেকে অযোধ্যায় পৌঁছল রামলালার মূর্তি তৈরির শিলা! জেনে নিন কেন এই শিলাতেই গড়া হবে মূর্তি?

বাংলা হান্ট ডেস্ক : কাজ এগোচ্ছে পরিকল্পনা মতোই। অযোধ্যার মন্দিরে রামলালার (Ayodhya Ram Temple) মূর্তির গড়ার জন্য যে পাথরটি ব্যবহার করা হবে তা আনা হয়েছে নেপাল (Nepal) থেকে। জানা যাচ্ছে, ওই শালগ্রাম শিলাটি ৬ লক্ষ বছরের পুরনো। ২০২৪ সালের মকর সংক্রান্তিতেই রাম মন্দিরের গর্ভগৃহে নতুন রামলালার মূর্তি স্থাপন করার লক্ষ্য স্থির করেছে রাম মন্দির ট্রাস্ট। ২০২৪-এর এপ্রিল-মে নাগাদ লোকসভা নির্বাচন। তার আগেই রাম মন্দির উদ্বোধন করতে চায় পদ্ম শিবির।

রামায়ণে বলা হয়েছে, ভগবান রামের শ্বশুরবাড়ি ছিল নেপালে। সীতা ছিলেন নেপালের রাজা জনকের কন্যা। নেপালের জনকপুরে শুক্লা পঞ্চমীর দিনে রাম ও সীতার বিবাহ উদযাপন করা হয়। তাই রাম মূর্তির জন্য নেপাল থেকে শালগ্রাম শিলা আসা বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। সে দেশের গণ্ডকী নদী থেকে তোলা পবিত্র দুটি পাথর থেকেই রাম এবং সীতার মূর্তি তৈরি করা হবে। পরে যা রাম মন্দিরের গর্ভগৃহে স্থাপন করা হবে। নেপালের মুক্তিনাথ জেলার মোট ৩০ টন ওজনের দুটি বড় আকারের পাথর ট্রাকে চেপে ইতিমধ্যে পৌঁছেছে অযোধ্যায়। মন্দির কমিটি সূত্রে জানা গিয়েছে, একটি পাথর ১৮ টন ও অন্যটি ১২ টনের। পাঁচ থেকে ছয় ফুট দীর্ঘ এবং চার ফুট চওড়া।

untitled design 10
দীর্ঘপথ পাড়ি দিয়ে মঙ্গলবার রাতে বিশেষ পাথরগুলি সেখানে পৌঁছয়। কার্যত পাথর পৌঁছানো মাত্রই সেখানকার মানুষের মধ্যে আলাদা উন্মাদনা তৈরি হয়ে যায়। কেউ ধুপ-ধুনো দেখিয়ে পুজো করে স্বাগত জানান আবার কেউ রামের নামে ধ্বনি দিতে থাকেন। পাথরগুলি এতটাই বড় যে ট্রাক থেকে নামাতে চারটি ক্রেন নিয়ে আসা হয়।

নেপাল থেকে অযোধ্যা নিয়ে আসার সময়ে এই পাথরগুলিকে দেখার জন্যে বিশাল মানুষের ভিড় দেখা যায় রাস্তার দুপাশে। এমনকি ভারত-নেপাল সীমান্তে কয়েক হাজার মানুষ ভিড় জমিয়েছিলেন। তবে নেপাল থেকে আসার আগে এই পাথরগুলির জানকী মন্দিরে বিশেষ পুজো করা হয়। জানা যাচ্ছে, আজ বৃহস্পতিবার সকাল থেকে বৈদিক মন্ত্রচারণের মাধ্যমে দেব শিলার বিশেষ পুজো হয়। একই সঙ্গে জল দিয়ে পাথরগুলিকে অভিষেকও করা হয়। আর এরপরেই সেগুলিকে রাম মন্দির সমিতির হাতে তুলে দেওয়া হবে। বলে রাখা প্রয়োজন, অযোধ্যায় তৈরি হওয়া রামমন্দিরের নির্মানের সব দায়িত্ব রয়েছে এই সংগঠনের হাতেই।

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker