fbpx
টাইমলাইনভারত

এবার থেকে ৫টির বদলে ৯ টি বিষয় পড়তে হবে শিক্ষার্থীদের, সিদ্ধান্ত CBSE এর

বাংলাহান্ট ডেস্কঃ কেন্দ্রীয় মাধ্যমিক শিক্ষা বোর্ড (সিবিএসই) নবম ও দশম শ্রেণির শিক্ষার্থীদের জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ঘোষনা করেছে৷ এবার থেকে ইংরাজী, হিন্দি, গণিত, সামাজিক বিজ্ঞান এবং বিজ্ঞান এই 5 টির পরিবর্তে 9 টি বিষয় পড়তে হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

নতুন একাডেমিক সেশন থেকে নবম ও দশম শ্রেণির শিক্ষার্থীদের এখন 5 টির পরিবর্তে 9 টি বিষয় পড়তে হবে।আরও 4 টি অতিরিক্ত বিষয় পড়ার জন্য পছন্দ করতে পারবে। অতিরিক্ত বিষয়গুলির মধ্যে ষষ্ঠ বিষয় দক্ষতা ভিত্তিক, সপ্তম ঐচ্ছিক ভাষা, 8 ম এবং 9 তম বিষয় শিল্প, স্বাস্থ্য ও শারীরিক শিক্ষা এবং কাজের অভিজ্ঞতা হবে।

পাশাপাশি, যদি কোন শিক্ষার্থী ৩ টি মূল বিষয়ের (বিজ্ঞান, গণিত, সামাজিক বিজ্ঞান) যেকোন একটি বিষয়ে পাশ করতে না পারে এবং দক্ষতার বিষয়ে পাস করে তবে দক্ষ বিষয় এ প্রাপ্ত মান সাথে মূল বিষয়ের সংখ্যাটি প্রতিস্থাপন করা হবে।শিক্ষার্থী যদি ৫ টি মূল বিষয়ে একটি ভাষা পরীক্ষায় ব্যর্থ হয় তবে ঐচ্ছিক ভাষা বিষয়ে পাস করে তবে শিক্ষার্থীর স্কোর ফলাফল অন্য ভাষার বিষয় থেকে পরিবর্তিত হবে।

এই তথ্য সিবিএসই একাডেমিক ওয়েবসাইট http://www.cbseacademic.nic.in- এ একাডেমিক অধিবেশন 2020-21 এর পাঠ্যক্রমের জন্য আপলোড করা একটি পিডিএফ-এ দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, এই মুহুর্তে গোটা দেশ জুড়ে চলছে ২১ দিন ব্যাপী লকডাউন। বন্ধ দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান। শিক্ষার্থীদের মধ্যে যাতে সংক্রমণ ছড়িয়ে না পড়ে তাই এই সিদ্ধান্ত। ১৫ এপ্রিল লকডাউন উঠলেও ঠিক কবে থেকে স্কুল চালু হবে এই মুহুর্তে জানা যাচ্ছে না।

 

Back to top button
Close
Close