টাইমলাইনপশ্চিমবঙ্গ

ক্ষমতায় আসলে বাংলার বুকে  সুভাষ চন্দ্র বোসের সবচেয়ে বড় মূর্তি বসানো হবে, আশ্বাস কংগ্রেস নেতার

ভোটে জিতলে সুভাষ চন্দ্র বোসের (Subhas Chandra bose) দীর্ঘতম মূর্তি বসানোর আশ্বাস দিলেন কংগ্রেস (congress)  নেতা। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে অল ইন্ডিয়া কংগ্রেস কমিটির বাংলার দ্বায়িত্বপ্রাপ্ত নেতা জিতিন প্রসাদ অভিযোগ করেছিলেন যে বিজেপি বাংলার সংস্কৃতি পরিবর্তনের চেষ্টা করছে। পাশাপাশি আরো দাবি করেন যে কংগ্রেস নেতাজীর সবচেয়ে উঁচু মূর্তি তৈরি করবে।

“বিজেপি পশ্চিমবঙ্গের সংস্কৃতি এবং পরিচয়ের জন্য যত্ন করে না।  এটি তাদের অতীতের কার্যকলাপে স্পষ্ট।  কেন তারা এখনও সুভাষ চন্দ্র বোসের ১৮২ মিটার উঁচু মূর্তি তৈরি করেনি? ” প্রশ্ন তোলেন জিতিন

বাংলার মাটিকে  “গুজরাটি বেঙ্গল” করার চেষ্টা করার অভিযোগ তোলেন এই নেতা।  আরও বলেন কংগ্রেস বাংলাকে হিন্দুত্ব ব্রিগেডের এই “রাজনৈতিক ও আদর্শিক আক্রমণ” থেকে বাঁচাতে পারবে।

“বিজেপি পশ্চিমবঙ্গের ভাবনার বিরুদ্ধে দাঁড়িয়েছে।  পশ্চিমবঙ্গ তার সংস্কৃতি ও ঐতিহ্যের জন্য পরিচিত এবং রবীন্দ্রনাথ ঠাকুর, বঙ্কিমচন্দ্র চ্যাটার্জী এবং সুভাষচন্দ্র বসুর মতো কিংবদন্তিরা এই ঐতিহ্যের উদাহরণ”

কংগ্রেস নেতার এই বক্তব্য থেকে স্পষ্ট ২০২১ এর নির্বাচনে যখন বাংলার সংস্কৃতি ও ঐতিহ্যকে ভোট ময়দানে হাতিয়ার করেছে বিজেপি তৃণমূল। তখন একই রাজনীতি থেকে পিছিয়ে থাকবে না বাম-কংগ্রেস। স্বাভাবিকভাবেই ১২৫ তম জন্মবার্ষিকীতে নেতাজীও থাকবেন এই রাজনীতির লড়াইয়ে।

২৩ জানুয়ারি ২০২২ পালিত হবে নেতাজীর (netaji Subhas Chandra bose)  ১২৫ তম জন্মজয়ন্তী। তার আগে গোটা দেশজুড়ে বছরভর নানা অনুষ্ঠানের আয়োজন করা হবে। এবার সেই উদ্দেশ্যেই একটি উচ্চপর্যায়ের কমিটি গড়ার সিদ্ধান্ত নিল কেন্দ্র। যার নেতৃত্বে থাকবেন স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ। পাশাপাশি রাজ্যের তৃণমূল সরকারও বিশিষ্ট ব্যক্তিদের নিয়ে বছর ব্যাপী নেতাজী জন্মজয়ন্তী পালনের পরিকল্পনা নিচ্ছে।

Back to top button