টাইমলাইনপশ্চিমবঙ্গ

মমতা ব্যানার্জীর উল্টো পথে হাঁটলেন শুভেন্দু অধিকারী! বাস ভাড়া নিয়ে নিজেই নিলেন বড় সিদ্ধান্ত

বাংলা হান্ট ডেস্কঃ বাস চালানো নিয়ে বড় সিদ্ধান্ত নিলেন শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। বাস কবে থেকে চলবে? কোথায় কোথায় চলবে? কজন যাত্রী থাকবে? আর কি নিয়মেই বা চলবে? এই নিয়ে সবার মনে ধোঁয়াশা ছিল। কেন্দ্র এবং রাজ্য দুই সরকারের তরফ থেকেই জানানো হয়েছিল যে, কিছু নির্দেশিকা মেনে বাস চালানো হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এও বলেছেন যে, চতুর্থ দফার লকডাউন অন্য রকম হবে, কিছু নিয়ম শিথিল করে এগোনো হবে।

আরেকদিকে, পশ্চিমবঙ্গ সরকারও জানিয়ে দিয়েছে যে রাজ্যে বাস চালানো হবে। এই নিয়ে কিছুদিন আগে বাস মালিকদের সাথে নবান্নে বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী (Mamata Banerjee)। আর সেই বৈঠকের আগে তিনি জানিয়ে দেন যে, বাসের ভাড়া বাস মালিকরা ঠিক করবেন, সরকার হস্তক্ষেপ করবে না।

এরপরই বাস মালিকরা চূড়ান্ত বাস ভাড়ার তালিকা রাজ্যে পরিবহণ মন্ত্রী শুভেন্দু অধিকারীর (Suvendu Adhikari) কাছে পাঠায়। শোনা যাচ্ছিল যে, রাজ্যে বাস ভাড়া তিনগুন হবে। বেসরকারি বাসে উঠলেই ২৫ টাকা ভাড়া গুনতে হবে যাত্রীদের। এমনকি প্রতি দুই কিমিতে পাঁচ টাকা করে বাড়বে ভাড়া।

রাজ্যের এই বর্ধিত বাস ভাড়া নিয়ে চিন্তায় ছিল সবাই। একদিকে কাজ নেই, আরেকদিকে চক্রবৃদ্ধি হারে বেড়ে যাওয়া বাস ভাড়া! বাসে উঠবে, না খাবে এই নিয়েই চিন্তায় ছিল সবাই। তবে আজ সব জল্পনার অবসান ঘটালেন খোদ পরিবহণ মন্ত্রী শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)।

রাজ্যের পরিবহণ মন্ত্রী স্পষ্ট জানিয়ে দেন যে, কোন বেসরকারি বাসের ভাড়া বাড়বে না। তিনি এও জানান যে, ভাড়া বাড়ার পরিবর্তে পরিষেবা বাড়ানো হবে। তিনি জানান, ‘বেসরকারি বাসের ভাড়া নিয়ে বিভ্রান্তি সৃষ্টি হয়েছিল। ভাড়ার দিক থেকে মানবিক দৃষ্টিভঙ্গি থাকা অত্যন্ত দরকার। আর এই জন্য কোন বেসরকারি বাসে ভাড়া বাড়ানর অনুমোদন দেবে না রাজ্য সরকার।”

পরিবহণ মন্ত্রী বলেন, গ্রিন জোনে প্রতি ৩০ মিনিট অন্তর অন্তর বাস চলবে। উনি জানান, স্বাস্থ্যবিধি মেনে ট্যাক্সিও চালানো হবে গ্রিন জোনে। উনি জানান, বাসে ২০ জনের বেশি যাত্রী নেওয়া যাবে না। এর সাথে সাথে যাত্রীদের মাস্ক পরা আবশ্যক বলে জানান পরিবহণ মন্ত্রী। তিনি জানান, সকাল ৭টা থেকে সন্ধ্যে ৭ টা পর্যন্ত চলবে বাস।

Related Articles