fbpx
টাইমলাইনভারতরাজনীতি

চীন ও আমেরিকা দেশীয় শিল্প ধ্বংস করছে, চাপানো হোক ২০০% কর; মত সুজনের

বাংলাহান্ট ডেস্কঃ বরাবর আমেরিকার (America) ক্যাপটালিজম এর বিরোধী সিপিআইএম , এবার সেই তালিকায় ঢুকে পড়ল কমিউনিস্ট চীনও (china)। চীন ও আমেরিকাকে কার্যত এক ব্রাকেটে রেখে বাম পরিষদীয় দলনেতা সুজন চক্রবর্তী (Sujan Chakrabarty) দুদেশের পণ্যের ওপর ২০০ শতাংশ কর চাপানোর দাবি করেছেন।

যাদবপুরের বিধায়ক জানিয়েছেন, চীন ও আমেরিকার পণ্য দেশের শিল্প ও যুবক যুবতীদের কর্মসংস্থান ধ্বংস করছে। তাই চীনা ও মার্কিন পণ্যের উপর ২০০ শতাংশ কাস্টমস ডিউটি চাপানোর দাবি তুলেছেন এই বাম নেতা।

পাশাপাশি চীনা পণ্য বয়কটের ডাক দেওয়া বিজেপিকেও এক হাত নিয়েছেন সুজন চক্রবর্তী। তিনি বলেছেন বিজেপির চীনা পণ্য বয়কট করার ডাক শুধু মাত্র বাজার গরমের রাজনীতি। তিনি বলেন, ‘বল্লভ ভাই প্যটেলের মূর্তি তৈরি করেছে চীনা সংস্থা, বিজেপির হিম্মত আছে বয়কট করার? ‘

কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে ক্ষোভ উগড়ে সুজন আরো বলেন, ‘বাংলার বা ভারতের কেউ চিনে গিয়ে চিনের জিনিস কিনে আনছে না। জিনিসটা ভারতে আসছে বলে কিনছে। আসবে কি আসবে না সেটা নির্ভর করে দিল্লির সরকারের উপর। তারা চাইলেই বন্ধ করে দিতে পারে। ঝগড়া, তর্কের দরকার হয় না।’

এখানেই থেমে থাকেননি বাম পরিষদীয় নেতা। তার মতে, চীন ও আমেরিকার পণ্যে ভারতের বাজার ছেয়ে গেছে, কেন্দ্রীয় সরকার অবিলম্বে ২০০ শতাংশ কর চাপিয়ে ভারতের শিল্প ও কর্মসংস্থান পুনরুজ্জীবিত করুক। পাশাপাশি চীন ইস্যুতে বামফ্রন্টের অবস্থান স্পষ্ট করে সুজন চক্রবর্তী বলেন, ‘আমরা চীনপন্থী নই, রুশপন্থীও নই’।

Back to top button
Close