টাইমলাইনখেলাক্রিকেট

সর্বকালের সেরা একাদশ বেছে নিলেন সুনীল গাভাস্কার, দল থেকে বাদ দিলেন সচিন টেন্ডুলকার-কে

বাংলা হান্ট নিউজ ডেস্ক: প্রাক্তন ভারতীয় ব্যাটসম্যান সুনীল গাভাস্কার সম্প্রতি আইপিএলের পারফরম্যান্সের ভিত্তিতে একটি সর্বকালের সেরা একাদশ তৈরি করেছেন। সারা বিশ্বের থেকে ক্রিকেটারদের বাছাই করেছেন তিনি। আইপিএলে এখন পর্যন্ত দুর্দান্ত পারফরম্যান্স করা ক্রিকেটারদের বেছে নিয়ে তিনি এই দল তৈরি করেছেন। কিন্তু গাভাস্কার যখন এই দলটি বেছে নিয়েছিলেন, তখন তিনি অনেক অভিজ্ঞ খেলোয়াড়কে জায়গা দেওয়ার প্রয়োজন মনে করেননি। এর মধ্যে একটি নাম হল সচীন টেন্ডুলকার।

সম্প্রতি একটি নামি টিভি চ্যানেলের দ্বারা আয়োজিত একটি অনুষ্ঠানে সুনীল গাভাস্কার তার এই ইতিহাসের সেরা আইপিএল একাদশ নির্বাচন করেছেন। তার এই দলে ওপেনার হিসেবে তিনি রোহিত শর্মা ও ক্রিস গেইলের জুটিকে বেছেছেন। আইপিএলের আর এক সফল ওপেনার ডেভিড ওয়ার্নারকে তিন নম্বরে রেখেছেন গাভাস্কার। চার নম্বরে জায়গা দিয়েছেন ভারতীয় তারকা বিরাট কোহলিকে।

পাঁচ নম্বরে বিরাটের আইপিএলের সতীর্থ এবি ডিভিলিয়ার্সকে বেছে নিয়েছিলেন গাভাস্কার। এরপরে মিস্টার আইপিএল সুরেশ রায়নাকে পাঁচে রেখেছেন গাভাস্কার। আইপিএলে রায়নার সাফল্য সম্পর্কে ওয়াকিবহাল। সেই সঙ্গে চেন্নাই সুপার কিংস অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে অধিনায়কত্ব এবং উইকেটকিপিংয়ের সাথে সাথে সাত নম্বরে বেছে নেন তিনি। ধোনির নেতৃত্বে চেন্নাই ৪টি আইপিএল শিরোপা জিতেছে। এরপর, অলরাউন্ডার হিসেবে তিনি রবীন্দ্র জাদেজাকে আট রেখেছেন। বলের পাশাপাশি ব্যাট হাতেও অসাধারণ জাদেজা। এরপরে জাদেজার স্পিনার সঙ্গী হিসেবে আইপিএলের সবচেয়ে সফল স্পিনার সুনীল নারায়ন-কে রেখেছেন তিনি। দুই পেসার হিসাবে দুই ভারতীয় তারকা ভুবনেশ্বর কুমার এবং যশপ্রীত বুমরার সাথে আইপিএলের সবচেয়ে সফল পেসার লাসিথ মালিঙ্গা-কে গাভাস্কার বেছে নিয়েছেন দ্বাদশ ব্যক্তি হিসাবে। তবে আইপিএলে সচিনের রেকর্ডও ছিল নজরকাড়া। আইপিএলে তার শতরানও রয়েছে। এছাড়া ২০১০ আইপিএলে জিতেছিলেন অরেঞ্জ ক্যাপও। তবে তাকে দলে রাখেননি গাভাস্কার।

প্রথম একাদশটি অনেকটা এইরকম:
রোহিত শর্মা, ক্রিস গেইল, ডেভিড ওয়ার্নার, বিরাট কোহলি, সুরেশ রায়না, এবি ডিভিলিয়ার্স, এমএস ধোনি (অধিনায়ক ও উইকেটরক্ষক), রবীন্দ্র জাদেজা, সুনীল নারায়ন, ভুবনেশ্বর কুমার, যশপ্রীত বুমরা

দ্বাদশ ব্যক্তি: লাসিথ মালিঙ্গা

Related Articles

Back to top button