fbpx
খেলাটাইমলাইনভারত

এশিয়া কুস্তি চ্যাম্পিয়নশিপ: ২৭ বছর পর ভারতকে সোনা এনে দিয়ে ইতিহাস গড়লেন সুনীল

মঙ্গলবার শুরু হওয়া এশিয়ান রেসলিং চ্যাম্পিয়নশিপের প্রথম দিন গ্রিকো রোমানের ফাইনালে স্বর্ণপদক জয়ের মাধ্যমে ইতিহাস তৈরি করেছিলেন ভারতের সুনীল কুমার।২৭ বছর পর গ্রিকো-রোমান বিভাগে সোনা জিতলেন কোনও ভারতীয়।ফাইনালের একতরফা ম্যাচে কিরগিজস্তানের আজাত সালিদিনোচভকে ৪-০ ব্যবধানে হারান তিনি । সোনা জিতে নিজেও বেজায় খুশি।আর এবার সোনার পদক জিতলেন রোমের র‌্যাঙ্ক সিরিজের রৌপ্যপদক বিজয়ী সুনীল।

2019 সালে ফাইনালে হেরে সুনীলকে রৌপ্য পদক অর্জন করতে হয়েছিল। তবে এবার তিনি নিজের পদকের রঙ বদলাতে পেরেছেন।সুনীলের আগে পাপ্পু যাদব গ্রিকো রোমে স্বর্ণপদক জিতেছিলেন।সুনীল গ্রেকো রোমানের স্বর্ণপদক জিতে ভারতের 27 বছরের খরার অবসান ঘটিয়েছিলেন। সুনীল এর আগে কোয়ার্টার ফাইনালে জাপানের টাকাহিরো সুরুদাকে ৮-২ গোলে হারিয়ে সেমিফাইনালে উঠেছিল। আর সেমিফাইনালে তিনি কাজাখিস্তানের আজামত কস্তাবায়য়েভকে 12-8 ব্যবধানে পরাজিত করেছিলেন এবং ফাইনালে নিজের জায়গা নিশ্চিত করেছিলেন।সোনার পদকপ্রাপ্ত সুনীল বলেছিলেন, “আমি আজ ভারতের হয়ে প্রথম স্বর্ণপদক জিততে পেরে খুব খুশি তিনি জানান পরে তিনি আরও ভালো পারফর্ম করেছেন।” সুনীলের ঐতিহাসিক স্বর্ণ পদক পাওয়ার আগে, অর্জুন হাল্লাকুরকি (৫৫ কেজি) ব্রোঞ্জ মেডেল ম্যাচে কোরিয়ার ডঙ্গিয়েওকে ৭-৪ গোলে হারিয়ে ব্রোঞ্জ মেডেল জিতেছিল। তবে, ১৩০ কেজি ব্রোঞ্জ মেডেল ম্যাচে মেহার সিং হেরে গেছেন।

কিরগিজস্তানের রোমান কিমের বিপক্ষে ব্রোঞ্জ পদক ম্যাচে ২-০ গোলে হেরেছিলেন মেহের। দিনের প্রথম যোগ্যতার ম্যাচে সাজান কিরগিজস্তানের কুস্তিগীর রেনাত ইলিয়াজুলুর কাছে ৯-০ গোলে হেরে যায়। যদিও সেবার তাঁকে রুপো পেয়েই সন্তুষ্ট থাকতে হয়েছিল। কিন্তু এবার দেশকে সোনা এনে দিয়ে আগেরবারের আফসোস কমে গেছে বলে জানান তিনি। নতুন পধতি মেনে খেলার ফলেই এই জয় এসেছে তার জীবনে। তবে আগামি দিনে আরও ভালও করে খেলবেন বলে জানান তিনি। তার পাশাপাশি এভাবেই দেশের মুখ উজ্জ্বল করবেন বলেও জানান।

Back to top button
Close
Close