টাইমলাইনআন্তর্জাতিক

সমতল থেকে প্রায় ৩১৫ ফুট নিচে অবস্থিত এই গ্রাম, থাকে রেড ইন্ডিয়ানরা! নেই বহির্বিশ্বের সঙ্গে কোন যোগাযোগ

বাংলাহান্ট ডেস্ক: গ্রাম (village) বলতেই আমরা বুঝি যেখানে খুব বেশি মানুষ একসঙ্গে বসবাস না করলেও, তাঁদের মধ্যে বেশ একটা মিষ্টি সম্পর্ক থাকে। যারা সাধারণত খুবই সহজ, সরল হয়ে থাকেন। আর যা কিনা শহর থেকে বেশ দূরেও হয়ে থাকে। তবে আজ এমন একটি গ্রামের বিষয়ে জানবেন যেটি কিনা, সমতল থেকে ৩১৫ ফুট নিচে অবস্থিত।

শুনে অবাক হলেও, বাস্তবে ঠিক এমনই একটি গ্রাম রয়েছে আমেরিকায় (america)। এই সুপাই গ্রামটিকে আবার আন্ডারগ্রাউন্ড ভিলেজও বলা হয়। হাভাসু ক্যানিয়নের কাছে একটি গভীর গিরিখাতে অবস্থিত এই গ্রামটি। তবে এখানকার জনসংখ্যা অনেক কম থাকলেও, এখানকার মানুষদের জীবনযাত্রা খুবই স্বাভাবিক নিয়মে চলে।

এমনকি এই গ্রামে চিঠি পৌঁছাতেও এখনও অনেক সময়ে লাগে। এখনও এই গ্রামে কোন গাড়ি বা ট্যাক্সি চলে না। সেখানে আজ ঘোরা বা খচ্চরের পিঠে চড়েই মানুষেরা চলাচল করেন। বলা হয়, আমেরিকার এই গ্রামে শুধুমাত্র রেড ইন্ডিয়ানরাই বসবাস করেন। আধুনিক বিশ্ব থেকে অনেকটা বিচ্ছিন্ন এই গ্রামের মানুষেরা। তাঁরা তাঁদের নিজস্ব জগতেই বিরাজ করে।

দূর দুরান্ত থেকে মানুষেরা এই গ্রাম পরিদর্শনে আসেন। প্রতিবছর প্রায় ৫৫ লাখ মানুষ এই গ্রাম পরিদর্শনে আসেন। এই গ্রামে যেতে একটি ঝোপ পার হতে হয়, পেরোতে হয় একটি গোলকধাঁধা মতো উপসাগরও। এই গ্রামের মানুষ নিজস্ব নিয়মেই চলেন এবং ওই গ্রামে প্রবেশের ক্ষেত্রে সেখানকার মানুষদের থেকে অনুমতিও নিতে হয়। এই গ্রামের মানুষেরা নিজেদের মত করেই জীবনযাপন করে।

Related Articles

Back to top button