fbpx
আবহাওয়াকলকাতাটাইমলাইনপশ্চিমবঙ্গ

আমফান আপডেট : রাজ্যে ঢুকে পড়েছে ঘূর্ণিঝড় আমফান, কলকাতায় গতিবেগ ঘণ্টায় 105 কিমি

বাংলাহান্ট ডেস্কঃ ২০২০ যেন এক অভিশপ্ত বছর গোটা বিশ্ববাসীর কাছে। একে একে করোনা ভাইরাসের ভয়ঙ্কর রূপ প্রত্যক্ষ করছে গোটা বিশ্ববাসী।

অন্যদিকে, ঘাড়ের কাছে নিঃশ্বাস নিচ্ছে ঘূর্ণিঝড় আমফান। হাওয়া অফিসের তরফ থেকে ঘূর্ণিঝড় আমফানের ভয়াবহতা দেখে আগেই সর্তকতা জারি করা হয়েছিল।

আবহাওয়া দপ্তরের তরফ থেকে জানানো হয়েছিল, ক্রমশ নিজের শক্তি বাড়াচ্ছে ঘূর্ণিঝড় আমফান, বিকেল তিনটের মধ্যে আছড়ে পড়বে কলকাতায়। কথা অমুযায়ী, বিকেল চারটার মধ্যেই রাজ্যে ঢুকে পড়েছে এই ভয়ঙ্কর ঘূর্ণিঝড়। বর্তমানে কলকাতায় ঝড়ের গতিবেগ ঘন্টায় 105 কিমি।উপকূলবর্তী অঞ্চলে বইছে 160 কিমি। সুন্দরবনের কাছে এটি ল্যান্ডফল করবে বলে মনে করছেন আবহাওয়াবিদরা।সম্ভবত,উত্তর পূর্ব অঞ্চল দিয়ে কলকাতার খুব কাছ দিয়ে যাবে এই ভয়ঙ্কর ঘূর্নিঝড়। কলকাতা, হাওড়া, হুগলি, পশ্চিম মেদিনীপুরে ঝড়ের গতি বেগ হবে প্রতি ঘণ্টায় 130 কিলোমিটার।

আবহাওয়াবিদরা জানাচ্ছেন, আয়লা, বুলবুল, তিতলি,কিংবা ফনী বিগত 50 বছরেও এমন কোনো শক্তিশালী ঝড়ের সম্মুখীন হয়নি কলকাতাবাসী। আশঙ্কা করা হচ্ছে, এই ভয়ঙ্কর ঘুর্ণিঝড়ের ফলে প্রচুর ক্ষয়ক্ষতি হতে পারে গোটা রাজ্যে।

এছাড়াও আবহাওয়াবিদরা জানাচ্ছেন, প্রায় 12 ঘন্টা
ধরে পশ্চিমবঙ্গে তান্ডব চালাবে এই ঘূর্ণিঝড় আমফান। বুধবার বিকেলে
5 টা থেকে বৃহস্পতিবার ভোর 5 টা পর্যন্ত তান্ডব চালাতে পারে এই প্রবল শক্তিশালী ঘূর্ণিঝড়। ইতিমধ্যেই কলকাতা সহ একাধিক জেলা জুড়ে শুরু হয়েছে ঝড়-বৃষ্টি। নানান জায়গায় গাছ পড়ে সমস্যার সৃষ্টি করেছে।

Back to top button
Close
Close